ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আম্পানের ত্রাসে কলকাতা বিমানবন্দর লণ্ডভণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৭, ২১ মে ২০২০

কলকাতা বিমানবন্দরের ক্ষতিগ্রস্ত হ্যাঙার। ছবি: সংগৃহীত

কলকাতা বিমানবন্দরের ক্ষতিগ্রস্ত হ্যাঙার। ছবি: সংগৃহীত

প্রবল ঘূর্ণিঝড় আম্পানের ত্রাসে বিধ্বস্ত কলকাতা রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল। সেই সঙ্গে লণ্ডভণ্ড কলকাতা বিমানবন্দরও। বুধবার বিকেল থেকে টানা কয়েক ঘণ্টার অতিবৃষ্টির জেরে তলিয়ে গেছে বিমানবন্দরের রানওয়ে এবং হ্যাঙার। প্রবল ঝড়ের দাপটে ভেঙে গিয়েছে টার্মিনালের বহু কাঁচ।

দৈনিক আনন্দবাজারের খবরে বলা হয়, আম্পানের অতিবৃষ্টির ফলে পানিতে আধডোবা কলকাতা বিমানবন্দরের হ্যাঙারে থাকা বিমানগুলো। ক্ষতিগ্রস্ত হয়েছে বিমানবন্দরের একাংশের ছাদও। দুটি হ্যাঙারের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। 

কলকাতার আবহাওয়া দফতর সূত্রে জানা যায়, গতকাল সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে কলকাতা বিমানবন্দর এলাকায় প্রতি ঘণ্টায় ১৩৩ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়ে গিয়েছে। সেই সঙ্গে টানা কয়েক ঘণ্টা প্রবল বৃষ্টি ফলে বিমানবন্দরে পানি জমে যায়। সেখানে থাকা সব বিমানের অনেকাংশই পানির তলায় ডুবে যায়। দুটি হ্যাঙারে এতটাই ক্ষতি হয়েছে যে, তা আর মেরামত করা যাবে না বলে বিমানবন্দর কর্তৃপক্ষ মনে করছে।

ঘূর্ণিঝড় আম্পানের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গতকাল থেকে আজ বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত কলকাতা বিমানবন্দর থেকে সব উড়োজাহাজ বন্ধ রাখা হয়েছিল। আজ সকাল হতেই দেখা যায়, বিমানবন্দরের রানওয়েতে পানি থইথই করছে। ঘূর্ণিঝড়ের ফলে কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, তা পরিমাপ করা বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষে এখনও সম্ভব হয়নি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি