ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আর্টিজান হামলার ‘পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেফতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ২৮ জুলাই ২০১৭ | আপডেট: ১৫:৪২, ২৮ জুলাই ২০১৭

গুলশানের হলি আর্টিজান রেস্তোঁরায় হামলার অন্যতম ‘পরিকল্পনাকারী’ আসলাম হোসেন ওরফে রাশেদ গ্রেফতার হয়েছে। শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে সিংড়া বাজার বাসস্ট্যান্ড এলাকা থেকে ‘নব্য জেএমবির ওই নেতাকে গ্রেফতার করা হয়। 

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের তরফ থেকে গণমাধ্যমে পাঠানো মুঠোফোনের খুদে বার্তায় বলা হয়,ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট, বগুড়া জেলা পুলিশ, নাটোর জেলা পুলিশ সিংড়া বাজার এলাকায় অভিযান চালিয়ে রাশেদকে গ্রেফতার করে। তাকে ঢাকায় আনা হচ্ছে। তাকে আদালতে হাজির করে হলি আর্টিজানের মামলায় গ্রেফতার দেখানো হবে।

গত বছরের ১ জুলাই রাতে হলি আর্টিজানে সশস্ত্র হামলা চালায় পাঁচ জঙ্গি। জঙ্গিরা নয়জন ইতালিয়ান, সাতজন জাপানি, একজন ভারতীয় নাগরিক এবং কয়েকজন বাংলাদেশিসহ মোট ২২ জনকে নির্মমভাবে হত্যা করে। পরদিন সকালে সেখানে যৌথ বাহিনী অভিযান চালায়। অভিযানে নিহত হয় পাঁচ জঙ্গি।

আর্টিজানে হামলার মূল পরিকল্পনাকারীসহ বিভিন্ন পর্যায়ে নব্য জেএমবির ২১ জন জড়িত থাকার তথ্য-উপাত্ত পেয়েছেন তদন্তকারীরা। তাদের মধ্যে অন্তত ১৫ জন গত এক বছরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন অভিযানে নিহত হয়। তিনজন কারাগারে।

এ মাসের শুরুতে গুলশান হামলার প্রথম বার্ষিকীতেও আলোচিত এই মামলাটির অভিযোগপত্র দিতে পারেনি পুলিশ। দিতে না পারার জন্য পলাতক পাঁচ জঙ্গিকে গ্রেপ্তার করতে না পারাকে কারণ দেখিয়েছিলেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তখন পর্যন্ত সন্দেহভাজনদের খাতায় নাম ছিল- সোহেল মাহফুজ, রাশেদ, বাশারুজ্জামান ওরফে চকলেট, মিজানুর রহমান ওরফে ছোট মিজান ও হাদীসুর রহমানের।

এর মধ্যে সোহেল, রাশেদ ও বাশারুজ্জামানকে সবচেয়ে গুরুত্বপূর্ণ দেখিয়ে মনিরুল বলেছিলেন, তাদের পেলে হয়ত আমরা একটি পূর্ণাঙ্গ চিত্র পাব।

৮ জুলাই সোহেল মাহফুজকে গ্রেপ্তারর পর পুলিশ জানতে পারে,  গত ২৬ ও ২৭ এপ্রিল শিবগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযানে নিহত চারজনের মধ্যে বাশারুজ্জামান ও ছোট মিজানও রয়েছেন।

বাকি দুজনের মধ্যে রাশেদ গ্রেফতার হলেও হাদীসুর রহমান সাগর এখনও অধরা।

//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি