ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আলসার সারাবে রোবট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৪, ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ১৬:৩২, ২১ সেপ্টেম্বর ২০১৭

জাঙ্ক ফুডের এই যুগে বহু মানুষই পাকস্থলীর আলসারে আক্রান্ত হচ্ছেন এর মূল সমস্যা হলো চিকিৎসা যেমন ব্যয়সাধ্য তেমনি কঠিন ক্ষুদ্রান্ত্রের প্রথম অংশ ক্ষয় হয়ে পাকস্থলীর ক্ষত দেখা দেয় যাকে চিকিৎসকরা আলসার হিসেবে চিহ্নিত করেন

সম্প্রতি বিজ্ঞানীরা আলসার চিকিৎসায় নতুন এক রোবট উদ্ভাবন করেছেন। এই ক্ষুদ্র রোবট, যা পাকস্থলীর ভয়ঙ্কর এসিডে সাঁতার দিয়ে আলসারের ক্ষত সারাতে প্রয়োজনীয় ওষুধ  পৌঁছে দেবে।

মানুষের একটি চুলের সমান প্রস্থের রোবটটির নাম মাইক্রোমোটরে রোবট। যুক্তরাষ্ট্রের সানদিয়াগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা রোবটটি তৈরি করেছেন। তারা দাবি করছে, এ রোবট ব্যবহার করে ইঁদুরের পাকস্থলীর আলসার সারাতে সফল হয়েছেন। তারা বলেন, এই প্রথম কোনো জীবন্ত প্রাণীর শরীরে এ ধরনের রোবট প্রবেশ করানো হলো।

বিজ্ঞানীরা জানান, পাঁচ দিনের মধ্যে এই মাইক্রোমোটর বট ইঁদুরের পাকস্থলির আলসার নিরাময়ে দারুণ ভূমিকা রেখেছে। অ্যান্টিবায়োটিক ক্যাপসুলের মতোই এই রোবট ক্যাপসুলের সাহায্যে গিলে ফেলা যাবে। ক্যাপসুলটি পাকস্থলীর ভেতরে থাকা মাইক্রোমোটর বট সক্রিয় হবে। এটি ক্ষতের পরিমাণ ও অবস্থা বিবেচনা করে তা সারাতে সেখানে প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করবে। বিজ্ঞানিরা আশা করছেন, অচিরেই মানুষের ওপরেও এই রোবটের কার্যকারিতা পরীক্ষা করে দেখা হবে।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি