ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬, ৩১ অক্টোবর ২০১৯

বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ। ১৯৪৬ সালে ৩১ অক্টোবর নীলফামারী জেলায় জন্মগ্রহণ করেন তিনি। আজ তিনি ৭৩ বছরে পা রাখছেন।

আবু নাজেম মোহাম্মদ আলী ও আমিনা বেগম দম্পতির বড় ছেলে আসাদুজ্জামান মোহাম্মদ আলী। যিনি অভিনয়ে এসে হয়ে যান আসাদুজ্জামান নূর। স্ত্রী ডা. শাহীন আক্তার, ছেলে সুদীপ্ত ও মেয়ে সুপ্রভা।

বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন এ অভিনেতা। নিজের জন্মদিন প্রসঙ্গে আসাদুজ্জামান নূর গণমাধ্যমকে বলেন, ‘আমি কখনও ঘটা করে জন্মদিন উদযাপন করিনি। কারণ আমি চাই না আমার জন্মদিন বিশেষভাবে উদযাপন করা হোক। অন্য দিনের মতোই স্বাভাবিকভাবেই কাটুক না জন্মদিনের দিনটি। ছোটবেলাতেও আমার জন্মদিন কখনও বিশেষভাবে উদযাপন করা হতো না। সেদিন বাড়িতে হয়তো মা একটু বেশি রান্না করতেন।’

উল্লেখ্য, আসাদুজ্জামান নূর অভিনীত প্রথম টিভি নাটক ‘রঙ্গের ফানুস’। তার অভিনীত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শঙ্খনীল কারাগার’। সংসদ সদস্য হওয়ায় এখন আর আগের মতো টিভি নাটক ও চলচ্চিত্রে সময় দিতে পারেন না। তবে মঞ্চে অভিনয়ের প্রতি রয়েছে তার দারুণ আগ্রহ। এরই মধ্যে তিনি নতুন একটি মঞ্চনাটক নিয়ে ফিরছেন দর্শকদের সামনে। উইলিয়াম শেক্সপিয়ারের লেখা ‘মার্চেন্ট অব ভেনিস’ থেকে অনুপ্রাণিত হয়ে ‘কালো জলের কাব্য’ নামে নাটকটি লেখা হয়েছে।

পান্থ শাহরিয়ারের রচনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চে আনছে নাগরিক নাট্য সম্প্রদায়। এতে তিনি অভিনয় করছেন গল্পের মূল চরিত্র শাইলকের ভূমিকায়।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ১৯৯৮ সালে আওয়ামী লীগের রাজনীতিতে এসে নীলফামারী-২ (সদর) আসন থেকে এ পর্যন্ত টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনের পর তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান।

সংস্কৃতি ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য স্বাধীনতা পদক’সহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি