ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

আড়াই বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ ভারতীয়

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৫৩, ১৩ জুলাই ২০২১

অবৈধপথে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে সীমান্ত রক্ষি বাহিনীর হাতে আটক হয়ে আড়াই বছর মেয়াদে কারাভোগ শেষে দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে নিজ দেশ ভারতে ফিরে গেলেন দেশে আটক থাকা বাক প্রতিবন্ধি কিশোরসহ ভারতীয় ৩ নাগরিক। 

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় হিলি সীমান্তের চেকপোষ্ট গেটের শুন্যরেখায় বাংলাদেশের হিলি ইমিগ্রেশন পুলিশের ওসি সেকেন্দার আলী ভারতের হিলি অভিবাসন পুলিশের ওসি শিপ্রা রায়ের নিকট তাদের হস্তান্তর গ্রহন করেন। এসময় সেখানে বিজিবি ও বিএসএফের সদস্যরা উপস্থিত ছিলেন।

দেশে ফেরত যাওয়া ভারতীয় নাগরিকরা হলেন, ভারতের বালুরঘাট জেলার হিলি থানার ধরন্দা গ্রামের বিনোদ দেবনাথের ছেলে মানিক দেবনাথ (৪০),উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর থানার চতরাগঞ্জ গ্রামের নাছির উদ্দিনের ছেলে কাজু মোহাম্মদ (৪০), একই এলাকার বদরুল মোহাম্মদের ছেলে আকেল মোহাম্মদ (১৭) সে বাক প্রতিবন্ধি। 

দেশে ফেরত যাওয়া মানিক দেবনাথ বলেন, আমি মোটর সাইকেল নিয়ে বাড়ি থেকে বেরিয়ে আমাদের এলাকা ঘুরছিলাম। এসময় মানসিক ভারসাম্য হারিয়ে ঘাসুড়িয়া সীমান্ত এলাকা দিয়ে মোটরসাইকেল নিয়ে বাংলাদেশে ঢুকে পড়ি। এসময় বিজিবি সদস্যরা আমাকে আটক করে পুলিশ ও আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়। সেখানে ২ বছর ৪ মাস ৫ দিন আটক ছিলাম, আজকে সেখান থেকে মুক্তি পেয়েছি।

দেশে ফেরত যাওয়া কাজু মোহাম্মদ বলেন, আমি ও আমার চাচাতো ভাই সীমান্তের কাছাকাছি গরুর জন্য ঘাস কাটছিলাম। ঘাস কাটতে কাটতে অজান্তে সীমান্তের পিলারের নিকট চলে যায় এসময় বিজিবি সদস্যরা সীমান্ত থেকে আমাদের আটক করে নিয়ে যায়। পরে পুলিশ ও আদালতের মাধ্যমে আমাকে পঞ্চগড় কারাগারে পাঠায় আর আমার চাচাতো ভাইকে যশোহর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠিয়ে দেয়। সেখানে আড়াই বছরের বেশি সময় ধরে আটক ছিলাম, আজ আমরা দুজনেই মুক্তি পেয়েছি।

ভারতের হিলি অভিবাসন পুলিশের ওসি শিপ্রা রায় বলেন, আজকে আমরা বাংলাদেশ থেকে ৩ জন মুক্তিপ্রাপ্ত বন্দি যারা ভারতীয় নাগরিক তাদেরকে গ্রহন করলাম।তারা অবৈধপথে বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে গিয়ে আটক হয়ে বিভিন্ন জেলে বন্দি ছিলেন। আমরা সকল প্রক্রিয়া শেষে ওই তিনজনকে তাদের অভিভাবকদের হাতে তুলে দেবো।       

হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের ওসি সেকেন্দার আলী বলেন, তিনজন ভারতীয় নাগরিক তাদের মধ্যে ১ জন দিনাজপুর জেলখানায়, ১ জন পঞ্চগড় জেলখানায় ও ১ জন কিশোর যশোহর কিশোর সংশোধনাগারে বন্দি ছিলেন। দুই দেশের মাঝে দীর্ঘ পত্রালাপের মাধ্যমে আদালত থেকে তাদের মুক্তির আদেশ দেওয়ায় আজকে তারা দেশে ফিরে যাচ্ছে। আজকে আমরা ওই তিন ভারতীয় নাগরিককে ভারতের হিলি অভিবাসন কতৃপক্ষের নিকট বুঝিয়ে দিলাম। এর মধ্য দিয়ে দুদেশের ইমিগ্রেশন পর্যায়ে তাদেরকে হস্তান্তর গ্রহন প্রক্রিয়া সম্পন্ন হলো।
কেআই//
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি