ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ইতালিতে মৃত্যু আরও ৬৬২, আক্রান্ত ১৭ লাখ ছাড়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ৬ ডিসেম্বর ২০২০

করোনার দ্বিতীয় তরঙ্গে কাঁপছে ইউরোপ। যার সবচেয়ে ভুক্তভোগী ইতালি। গত একদিনেও দেশটিতে ৬৬২ জনের প্রাণ কেড়েছে ভাইরাসটি। অন্যদিকে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২১ হাজারের বেশি মানুষ। এতে করে করোনা রোগীর সংখ্যা ১৭ লাখ ছাড়িয়েছে আজ। এমতাবস্থায় নতুন করে বিধি নিষেধ আরোপ করেছে দেশটি।  

ইতালির স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৯ হাজার ৯৯১ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ৬৬২ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে ৫৯ হাজার ৫১৪ জনে ঠেকেছে। যদিও অর্ধেক রোগী সুস্থতা লাভ করেছেন। 

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় দফায় করোনা ভয়াবহ রূপ নিয়েছে দেশটিতে। এমতাবস্থায় গত ৬ নভেম্বর জারি করা লকডাউন আবারও বাড়ানো হয়েছে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে আরও কঠোর পদক্ষেপ নিয়েছে সরকার। 

ক্রিসমাস ও নববর্ষের মধ্যে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় গত বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) নতুন বিধি নিধেষ আরোপ করা হয়। মধ্যরাতে আগের মতোই চলাচলে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।  

ইতালির প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে বলেছেন, ‘নতুন বিধি নিষেধ আগামী ৬ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। এ সময় কেবলমাত্র ২০টি অঞ্চলে চিকিৎসা ও জরুরি সেবা চালু থাকবে।’

গত বছরের শেষের দিকে চীনের উহানে করোনা হানার দেয়ার পর ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বপ্রথম আঘাত হানে ইতালিতে। এরপরই মূলত গোটা ইউরোপে ছড়িয়েছে পড়ে ভাইরাসটি।  নতুন করে তাণ্ডব বাড়ায় ইউরোপের দেশগুলোর মধ্যে ব্রিটেনের পরেই সর্বোচ্চ প্রাণহানি এখন ইতালিতে। দেশটিতে করোনায় প্রাণ হারাদের মধ্যে প্রায় অর্ধেকই উত্তরাঞ্চলীয় শহর লম্বার্ডিয়ার। 

এ পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৩৩ হাজার ৭৪১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১০ হাজার ৯৬ জন। 

একই সঙ্গে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ২০ হাজারের বেশি মানুষ। ফলে আক্রান্তের সংখ্যা ৬ কোটি ৬৮ লাখ ৩৪ হাজার ৫৯৩ জনে দাঁড়িয়েছে। যদিও সুস্থতা লাভ করেছেন ৪ কোটি ৬২ লাখ ২৮ হাজার রোগী। 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি