ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইবি শিক্ষক বাকী বিল্লাহ পুরস্কৃত

ইবি সংবাদদাতা

প্রকাশিত : ১০:৫০, ২১ জুলাই ২০১৯ | আপডেট: ১২:১৭, ২১ জুলাই ২০১৯

দৈনিক বাঙালীর কন্ঠ সাহিত্য পুরস্কার পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের শিক্ষক ও লেখক ড. বাকী বিল্লাহ বিকুল। শনিবার রাজধানী ঢাকার কাঁটাবনে এক অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেন বাংলা একাডেমীর মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

তার গবেষণাগ্রন্থ ‘বাংলা উপন্যাসে নদী: সমাজ ও শ্রমজীবী মানুষ’ এ গবেষণা গ্রন্থের জন্য তিনি এ পুরস্কার অর্জন করেন।  এর আগে ২০১৭ সালে তিনি কাব্য সাহিত্যে অবদান রাখার জন্য ‘কবি ওমর আলী’ পুরস্কার লাভ করেন।

পুরস্কার অর্জনের পর ড. বাকীবিল্লাহ বিকুল বলেন, ‘কোন লেখকই সম্মাননার জন্য লেখনী ধারণ করেন না। তবে তার সৃষ্ট কর্মের স্বীকৃতি বা কোন সাহিত্য পুরস্কার তাকে পুলকিত করে, শিহরিত করে। এ স্বীকৃতি সামনের দিনে আরও ভালো কিছু লেখার অনুপ্রেরণা এবং তাগিদ দিবে।’

অসাম্প্রদায়িক ও প্রগতিমনা ড. বিকুল ছাত্রজীবন থেকেই লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন। প্রবন্ধ সাহিত্য তার আগ্রহের বিষয় হলেও কবিতা, ছোটগল্প ও কলাম লেখেন তিনি। তার রচিত গ্রন্থের সংখ্যা ইতোমধ্যে ত্রিশ ছাড়িয়েছে। লেখক ব্যক্তিগত জীবনে একজন রবীন্দ্রপ্রেমিক। সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তার রচিত গ্রন্থ ‘বঙ্গবন্ধু: মননে সৃজনে’ বেশ আলোচিত হয়েছে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি