ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইবিতে শিক্ষার্থীদের ‘জঙ্গী ও সন্ত্রাসী’ বলার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত : ২০:০৬, ৩ জুলাই ২০১৯ | আপডেট: ২০:০৭, ৩ জুলাই ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর দাবিতে আন্দোলনকারীদের ‘জঙ্গী বা সন্ত্রাসী’ বলার প্রতিবাদে মানববন্ধন করেছেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভূক্ত পাঁচ বিভাগের শিক্ষার্থীরা। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। একই সঙ্গে তারা দ্রুত ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদানেরও দাবি জানান।

‘আমি জঙ্গী?, ‘চাইলাম ডিগ্রী হইলাম জঙ্গী, ডিগ্রী নিয়ে প্রহসন কোন?’ এমন শ্লোগান সম্বলিত প্লাকার্ড নিয়ে শিক্ষার্থীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। এ সময় মানববন্ধনে অংশগ্রহণকারীদের হাতে,‘আর নয় কালক্ষেপন এবার চাই বাস্তবায়ন’,‘দাবি মোদের একটাই ইঞ্জিনিয়ারিং ডিগ্রী চাই’,‘যে তদন্ত কমিটি আমাদের জঙ্গী বলে তাদের সিদ্ধান্ত মানি না,’ লেখা সম্বলিত পোস্টার দেখা যায়।

এ সময় বক্তারা বলেন,‘চেয়েছিলাম ইঞ্জিনিয়ারিং ডিগ্রী, হয়ে গেলাম জঙ্গী। আমরা যদি জঙ্গী বা সন্ত্রাসী হই এখানে দাঁড়িয়ে আছি গুলি করুন,আর আমরা যদি জঙ্গী হই তাহলে যে সকল শিক্ষকরা ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর আশ্বাস দিয়েছেন তারা জঙ্গীর মদদদাতা। অচিরেই এই শব্দদয় অনুষদের সভায় লিখিতভাবে বাতিল করতে হবে।’

মানববন্ধন শেষে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী সঙ্গে একটি প্রতিনিধি সাক্ষাত করেন। একাডেমিক কমিটির সভায় শিক্ষকদের সামনেই এটি বাতিল করা হয়েছে বলে জানান উপাচার্য। অনুষদের সভায় বিষয়টি লিখিতভাবে বাতিলের দাবি জানান শিক্ষার্থীরা।

জানা যায়, গত ২৯ এপ্রিলে অনুষদীয় সদস্যরা শিক্ষার্থীদের আন্দোলন ও কার্যক্রমকে জঙ্গী ও সন্ত্রাসীমূলক বলে আখ্যা দিয়েছেন। পরে গত ২৫ জুন একাডেমিক কাউন্সিলে এই শব্দ দুইটি এক্সপাঞ্জ করা হয়। 

উল্লেখ্য,দীর্ঘ ৯মাস ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর দাবিতে আন্দোলন করছেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভূক্ত শিক্ষার্থীরা। পরে গত ২৪ এপ্রিল অমরণ অনশন করেন আন্দোলনকারীরা। এ সময় সারারাত অনুষদ ভবনে দুইজন শিক্ষককে অবরুদ্ধ করেন রাখেন আন্দোলনকারীরা। এরপর অনুষদীয় সভার শিক্ষার্থীদের আন্দোলনকে জঙ্গী বা সন্ত্রাসী কার্যক্রম বলে উল্লেখ করেন শিক্ষকরা।

এমএস/কেআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি