ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইরানের সঙ্গে জরুরিভিত্তিতে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ২৫ জানুয়ারি ২০২২

যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে তেহরানের সঙ্গে সরাসরি আলোচনা করতে প্রস্তুত রয়েছে। ইরান অনুরূপ একটি বিকল্প বিবেচনা করবে-তেহরান এমন কথা জানানোর পর মার্কিন পররাষ্ট্র বিভাগ এ ব্যাপারে ওয়াশিংটনের প্রস্তুত থাকার কথা পুন:নিশ্চিত করলো। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক মুখপাত্র বলেন, “আমরা সরাসরি আলোচনা করতে প্রস্তুত রয়েছি।”

ইরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে হওয়া পরমাণু চুক্তির কথা উল্লেখ করে ওই মুখপাত্র বলেন, “আমরা বিষয়টি নিয়ে দীর্ঘ সময় ধরে আলোচনা করেছি যে জেসিপিওএ আলোচনা ও অন্য ইস্যুগুলো নিয়ে সরাসরি ইরানের অংশগ্রহণে আলোচনা আরো ফলপ্রসূ হবে।”

মুখপাত্র বলেন, “সরাসরি ওই বৈঠক ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরূজ্জীবিত করার ব্যাপারে যা প্রয়োজন সে বিষয়ে সমঝোতায় পৌঁছানোর ক্ষেত্রে ‘আরো কার্যকর যোগাযোগ’ করার সুযোগ করে দেবে।”

ওই কর্মকর্তা বলেন, “ইরানের পরমাণু অগ্রগতির  ক্ষেত্রে জেসিপিওএ’র সম্পূর্ণ বাস্তবায়নে পারস্পরিক প্রত্যাবর্তন বিষয়ে সমঝোতায় পৌঁছাতে আমাদের সময় প্রায় শেষ হয়ে গেছে।”

এ চুক্তি রক্ষার লক্ষ্যে ভিয়েনায় চলমান আলোচনাকালে ইরান যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি আলোচনার কথা বিবেচনা করবে - তেহরান এমন কথা জানানোর পর এ মন্তব্য করা হয়।

টেলিভিশনে দেয়া বক্তব্যে হোসাইন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, “ইরান বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা করছে না।”

তিনি বলেন, “তবে এ ধরনের আলোচনা করা গেলে আমরা একেবারে প্রয়োজনীয় নিশ্চয়তা নিয়ে তাদের সাথে আলোচনা মাধ্যমে একটি ভাল চুক্তিতে পৌঁছাতে পারি। আমরা এমন আলোচনার বিষয় অবজ্ঞা করবো না।”
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি