ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ইলিশের অভয়াশ্রমে আজ থেকে মাছ ধরা নিষিদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ১ মার্চ ২০১৮

জাটকা রক্ষা ও ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মার্চ-এপ্রিল এই দুই মাস চাঁদপুরসহ দেশের ৭টি অভয়াশ্রম এলাকায় মাছ আহরণ, পরিবহন, বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

মৎস্য সংরক্ষণ আইন-১৯৫০-এর ১৩ ধারা অনুযায়ী মৎস্য অধিদপ্তর ওই নিষেধাজ্ঞা জারি করেছে। এই সময়ে কেউ জাল ফেলতে পারবেন না। আইন অমান্য করে এ সময়ের মধ্যে কেউ জাটকা আহরণ করলে ৫ হাজার টাকা জরিমানা বা দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

বাংলাদেশের ইলিশ সম্পদের উন্নয়ন ও জাটকা রক্ষায় প্রতি বছরই এই উদ্যোগ নেওয়া হয়। এ জন্য জেলেরা সরকারিভাবে সহযোগিতা পেয়ে থাকেন।

এবারই প্রথম অভয়াশ্রম শুরুর পূর্বেই জেলেদের মানবিক সহায়তার চাল বরাদ্দ দিয়েছে সরকার। ইতোমধ্যে চাঁদপুরের ৫১ সহস্রাধিক জেলে ফেব্রুয়ারি মাসে ৪০ কেজি করে চাল পেয়েছে।

নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত ইলিশ অভয়াশ্রমগুলো হলো চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর আলেক্সান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার, ভোলার মদনপুর চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর চ্যানেলের ৯০ কিলোমিটার এবং ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার এলাকা।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, চাঁদপুরের মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় ৫১ হাজার ১ ৯০ জন তালিকাভুক্ত জেলেকে এই দুই মাস বিকল্প কর্মসংস্থান হিসেবে সরকারের পক্ষ থেকে সেলাই মেশিন, গবাদি পশুসহ অন্যান্য সমাগ্রী দেওয়া হবে।

তিনি জানান, জাটকা রক্ষায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো জেলে আইন অমান্য করলে ২ বছর জেল ও ৫ হাজার টাকা জরিমানা করা হবে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি