ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইলিশের গবেষণায় নির্মিত হচ্ছে জাহাজ

প্রকাশিত : ১৬:৪০, ১৩ মে ২০১৯

ইলিশ নিয়ে গবেষণা করার জন্য প্রায় পৌনে আট কোটি টাকা ব্যয়ে একটি জাহাজ নির্মাণ করছে সরকার। চাঁদপুর নদীকেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে জাহাজটি নির্মিত হচ্ছে। জাহাজটি নির্মাণ করবে খুলনা শিপইয়ার্ড লিমিটেড। এক বছরের মধ্যে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কাছে জাহাজটি হস্তান্তর করা হবে।

জানা গেছে, জাহাজটি নির্মিত হলে দেশের নদী এবং সাগরের মোহনায় ইলিশের প্রজনন এবং বিচরণক্ষেত্রের পরিবর্তন পর্ববেক্ষণ করা সম্ভব হবে। নতুন ক্ষেত্র চিহ্নিত করা যাবে। সর্বোচ্চ সহনশীল উৎপাদন, ইলিশের গতিবিদ্যা, জীবনচক্র ও উৎপাদনশীলতার ওপর পরিবেশের প্রভাব এবং জলবায়ুগত প্রভাব নির্ণয় করা সম্ভব হবে। বিশেষ করে, ইলিশের প্রজনন-সাফল্য, ডিমের উৎপাদন, জাটকা ও ইলিশের প্রাচুর্যতার ওপর ব্যবস্থাপনা কৌশল বাস্তবায়নের প্রভাব নিরূপণ করা যাবে।

ইলিশ মাছ নিয়ে গবেষণা ও জরিপ জাহাজ নির্মাণের জন্য খুলনা শিপইয়ার্ডের সঙ্গে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের চাঁদপুর নদী কেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের পরিচালক আবুল বাশার ও খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক আনিসুর রহমান মোল্লা স্বাক্ষর করেন। এ সময় মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও জানানো হয়, গবেষণা জাহাজটিতে ফিশ ফাইন্ডার, ইকো সাউন্ডার, নেভিগেশন এবং অত্যাধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা, অগ্নিনির্বাপক, ইলিশ গবেষণার ল্যাবরেটরি, নেটিং সিস্টেম, পোর্টেবল হ্যাচারিসহ অন্যান্য আধুনিক প্রযুক্তি থাকবে।

জাহাজটি নির্মিত হলে নদী ও সাগরের মোহনায় ইলিশের প্রজনন এবং বিচরণক্ষেত্রের পরিবর্তন পর্ববেক্ষণ, নতুন ক্ষেত্র চিহ্নিতকরণ, সর্বোচ্চ সহনশীল উৎপাদন, ইলিশের জীবনচক্র, উৎপাদনশীলতার ওপর পরিবেশের প্রভাব এবং জলবায়ুগত প্রভাব নির্ণয়, ইলিশের প্রজনন-সাফল্য, ডিমের উৎপাদন, জাটকা ও ইলিশের প্রাচুর্যতার ওপর ব্যবস্থাপনা কৌশলাদি বাস্তবায়নের প্রভাব নিরূপণ করা সম্ভব হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হকসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি