ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বসন্ত বরণ উৎসব

প্রকাশিত : ১৮:১০, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বসন্ত বরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসে বাসন্তী শোভাযাত্রা, আলোচনা সভা, কৌতুক, নাচ, গানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বরণ করে নেয় ঋতুরাজ বসন্তকে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে এ উৎসব পালন করা হয়। এছাড়া মার্কেটিং বিভাগের পক্ষ থেকেও বাসন্তী উৎসব পালিত হয়।

জানা যায়, বসন্ত বরণে সকাল সাড়ে ১১টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের সামনে থেকে বাসন্তী শোভাযাত্রা শুরু হয়ে বাংলা মঞ্চে এসে আলোচনা সভায় মিলিত হয়। শোভাযাত্রায় শিক্ষক-শিক্ষার্থীরা হলুদ শাড়ি এবং ফতুয়া-পাঞ্জাবী পরে বর্ণাঢ্য বাসন্তী শোভাযাত্রায় অংশ নেয়।

বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. সাইদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভিসি প্রফেসর ড. হারুন উর রাশিদ আসকারী। বিভাগের শিক্ষক ড. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-ভিসি প্রফসের ড. শাহিনুর রহমান, বাংলা বিভাগের প্রফসের ড. সরওয়ার মুর্শেদ এবং স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের প্রফসের ড. রবিউল ইসলাম অনু।

সভায় ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘কংক্রিটের শহরে জীবনে ছয় ঋতুর স্বাদ, গন্ধ এবং বাতাস পাওয়া সম্ভব না। বাঙ্গালীর জন্য ঋতুর পৃথক গন্ধ শরীরে মাখতে প্রকৃতির সান্নিধ্যে যেতে হবে। বৈষয়িক উষ্ণতায় আজ ঋতুর পার্থক্য এবং রূপ হারিয়ে যাচ্ছে। সবার উচিৎ বাঙ্গালি ঐতিহ্য এবং ইতিহাস ধরে রাখতে পরিবেশের ভারসম্য বজায় রাখতে কাজ করা।’

আলোচনা সভা শেষে বসন্তকে বরণ করা হয় সাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে। দুপুর ১টার দিকে বিভাগের শিক্ষার্থী অনি আতিকুর রহমান এবং ইতির সঞ্চালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা আবৃত্তি, গান, নৃত্য ও নাটক পরিবেশন করা হয়।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি