ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর শুরু

ইবি সংবাদদাতা

প্রকাশিত : ২২:১৮, ২৮ জুলাই ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হয়ে চলবে ৮ নভেম্বর পর্যন্ত।ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হবে ২ সেপ্টেম্বর থেকে এবং চলবে ১ অক্টোবর পর্যন্ত। রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ।

তিনি জানান, রোববার সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ড.হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে প্রশাসন ভবনের সভা কক্ষে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হয়।সভায় ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ থেকে ৮ নভেম্বরের মধ্যে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

একই সঙ্গে সভায় ভর্তি পরীক্ষার আবেদনের তারিখসহ প্রবেশপত্র উত্তোলন ও পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। এরই মধ্যে ভর্তি পরীক্ষার জন্য আবেদন ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১ অক্টোবর পর্যন্ত চলবে।প্রবেশপত্র উত্তোলন করা যাবে ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত।এছাড়া ভর্তি পরীক্ষার পর সংশ্লিষ্ট সকল ইউনিটকে ১৫ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে সভায়।

জানা যায়, গত বছরের ন্যায় এবছরও ৪টি ইউনিটে পরীক্ষা সম্পন্ন হবে।‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।‘বি’ ইউনিটের অধীন কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

এদিকে ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের পরীক্ষা এবং ‘ডি’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ এবং জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, এবছরও লিখিত ও এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১২০ নম্বরের পরীক্ষায় ২০ নম্বর লিখিত (এক বাক্যে উত্তর) ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ৪০ নম্বর (২০+২০) যুক্ত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন,‘এবারও ব্ল্যান্ডেড পদ্ধতিতে(লিখিত এবং এমসিকিউ)ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। নির্ধারিত আসনে সর্বোচ্চ মেধাবীদের ভর্তি করাতে সতর্ক অবস্থানে থেকে সব ব্যবস্থাই নেওয়া হবে।’
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি