ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উচ্চ শিক্ষার গুণগতমান উন্নয়নে পড়ানো হয় ঢাকা স্কুল অব ইকনোমিকসে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০, ১০ ডিসেম্বর ২০১৮

ঢাকা স্কুল অব ইকনোমিকস-এ দেশে উচ্চ শিক্ষার গুণগতমান উত্তোরত্তর উন্নয়নের জন্যে একটি সংবাদ সম্মেলন আজ সোমবার অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তা ছিলেন ঢাকা স্কুল অব ইকনোমিকস-এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান এবং বরেণ্য অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, যে দেশে উচ্চ শিক্ষার গুণগত মান বজায় রাখার জন্যে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে নিবিড়ভাবে ছাত্র-ছাত্রীদের বিশেষ তত্ত্বাবধানে বর্তমানে পড়ানো হচ্ছে। এ বছর উন্নয়ন অর্থনীতিতে স্নাতক পর্যায়ে প্রোগ্রাম চালু হয়েছে। আগামী বছর উদ্যোক্তা অর্থনীতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুমোদনক্রমে পাঠ্যক্রম স্নাতক পর্যায়ে চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে স্নাতক পর্যায়ে সম্পদ ও পরিবেশ অর্থনীতিতেও প্রোগ্রাম চালু হয়েছে। আর স্নাতকোত্তর পর্যায়ে উদ্যোক্তা অর্থনীতি, পরিবেশ অর্থনীতি এবং উন্নয়ন অর্থনীতির উপর তিনটি ভিন্ন প্রোগ্রাম রয়েছে। পোস্ট গ্র্যাজুয়েটে উদ্যোক্তা অর্থনীতি এবং অর্থনীতির উপর দুটো ভিন্ন প্রোগ্রামও চালু রয়েছে।

এদিকে উদ্যোক্তা অর্থনীতির ব্যাপক চাহিদার কারণে সার্টিফিকেট কোর্স চালুর ব্যাপারটি বিবেচনাধীন। এদিকে বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের সঙ্গে বিশেষ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। থাইল্যান্ডের নারিসুয়ান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উদ্যোক্তা অর্থনীতির জন্যে বিশেষ সমঝোতা হয়েছে। স্নাতক পর্যায়ে উন্নয়ন অর্থনীতি এবং সম্পদ ও পরিবেশ অর্থনীতির ভর্তিপ্রক্রিয়া বর্তমানে চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে এ প্রতিষ্ঠান দেশের উচ্চ শিক্ষার যুগোপযোগী চাহিদা মেটাতে সহায়ক ভূমিকা পালন করেছে। উদ্যোক্তা বিশেষজ্ঞ ও সমষ্টিক অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী মন্তব্য করেন যে, সামগ্রিক অর্থে উদ্যোক্তা অর্থনীতির বিকাশ দেশের উন্নয়নের ধারাবাহিকতা সমৃদ্ধতর করবে। তিনি মত প্রকাশ করেন যুগোপযোগী শিক্ষার কোন বিকল্প নেই।

এতে প্রফেসর ড. রেজাই করিম খন্দকার, ড. এ কে এম নজরুল ইসলাম ও ড. নারায়ন চন্দ্র সিনহা উপস্থিত ছিলেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি