ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উদ্বাস্তু-শরণার্থীদের স্বাগত জানায় যে দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ১৮ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৪৯, ১৮ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা শরনার্থীদের ওপর সেনাবাহিনীর নিপীড়ন-হত্যাযঞ্জ থেকে বাঁচতে ঝাকে ঝাকে শরনার্থী প্রবেশ করছে বাংলাদেশে। দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে কয়েক লাখ শরনার্থী ঠাই নিয়েছে। সরকার মানবিক দিক বিবেচনায় রোহিঙ্গাদের গ্রহণ করেছে। দেশের সর্বস্তরের মানুষ তাদের পাশে দঁাড়িয়েছে। বিপদগ্রস্তদের খাদ্য ও স্বাস্থ্য সেবা দিচ্ছেন অনেকে।


রোহিঙ্গাদের মত বিশ্বের নানা দেশেই বিপদে পড়ে শরণার্থীরা ভিড় করেন। কিন্তু সবাই তাদের সাদরে গ্রহণ করে না। এদের ঠেলে দেন। কিন্তু এক্ষেত্রে একটি ব্যতিক্রমী দেশ হলো আফ্রিকার দারিদ্র্যপীড়িত উগান্ডা। এ দেশ থেকে কোনো শরণার্থীকে ফিরিয়ে দেওয়া হয় না।


শরণার্থীদের দেওয়া হয় আইডি কার্ড। যেটি ব্যবহার করে তারা চাকরি করতে পারে, ব্যবসা করতে পারে কিংবা নিজেদের সন্তানকে স্কুলে ভর্তি করতে পারে।  উগান্ডাতে খোদ প্রধানমন্ত্রীর দফতর থেকেই শরণার্থীদের খোঁজখবর রাখা হয়। শরণার্থীরা চাইলেই প্রধানমন্ত্রীর দফতরে ফোন করতে পারেন।


উগান্ডা কেন শরনার্থীদের বন্ধু
বেশ কয়েকটি কারণে উগান্ডার শরণার্থী নীতি বিশ্বের মধ্যে সবচেয়ে ভালো বলে মনে করা হয়। শরণার্থীরা উগান্ডায় এলে তাদের শরণার্থী শিবিরে রাখা হয় না। তার বদলে একখণ্ড জমি দেওয়া হয়। যে জমিতে তারা বসবাস করতে পারবে এবং কৃষিকাজ করে নিজেদের খাবার নিজেরাই উৎপাদন করে নিতে পারবে।


উগান্ডায় শরণার্থীরা প্রবেশ করলে তাদের প্রত্যেককে একটি করে আইডি কার্ড দেওয়া হয়। এতে তারা আইনগতভাবে স্বীকৃতি লাভ করে। এ কার্ড ব্যবহার করে তারা উগান্ডার ভেতরের যে কোনো স্থানে নিজেদের ইচ্ছেমতো যাতায়াত করতে পারে। শরণার্থীদের দেওয়া আইডি কার্ড ব্যবহার করে তারা চাকরি করতে পারে, ব্যবসা করতে পারে কিংবা নিজেদের সন্তানকে স্কুলে ভর্তি করতে পারে।


উগান্ডাতে খোদ প্রধানমন্ত্রীর দফতর থেকেই শরণার্থীদের খোঁজখবর রাখা হয়। শরণার্থীরা চাইলেই প্রধানমন্ত্রীর দফতরে ফোন করতে পারেন তাদের সুবিধা-অসুবিধার কথা জানিয়ে। শরণার্থীদের আশ্রয় দেওয়ার সংখ্যার দিক দিয়েও উগান্ডা এগিয়ে রয়েছে। প্রায় ৯ লাখ ৪০ হাজার শরণার্থী আশ্রয় নিয়েছে উগান্ডায়। ফলে বিশ্বের পঞ্চম শরণার্থী গ্রহণকারী দেশের মর্যাদা পেয়েছে উগান্ডা।
সূত্র : বিবিসি।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি