ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

উদ্যোক্তা তৈরিতে সহায়তা করবে বিসিআই

প্রকাশিত : ২৩:২৯, ৮ এপ্রিল ২০১৯ | আপডেট: ২৩:৩০, ৮ এপ্রিল ২০১৯

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী বলেছেন, দেশব্যাপী কাজ করবে বিসিআই। উদ্যোক্তা তৈরিতে সহায়তার পাশাপাশি ওয়েব পোর্টাল চালু করে সব ধরনের তথ্য সেবা দেয়া হবে। উদ্যোক্তা উন্নয়নে আলাদা তহবিল গঠনে উদ্যোগ গ্রহণ করেবে বিসিআই।

সোমবার ঢাকার কারওয়ান বাজারে লা ভিঞ্চি হোটেলে সংগঠনের নতুন পরিচালনা পর্ষদ নিয়ে সংবাদ সম্মেলনে এই পরিকল্পনার কথা জানান তিনি।

সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা তরুণ, মাঝারি ও ক্ষুদ্র শিল্পোদ্যোক্তাদের নিয়ে আগামী সেপ্টেম্বরে একটি সম্মেলন আয়োজনের পরিকল্পনা করেছে বিসিআই।

ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপস্থিত রেখে তরুণ উদ্যোক্তাদের চিন্তাগুলো তাকে শোনাতে চায় সংগঠনটি।

পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি পারভেজ সংবাদ সম্মেলনে বলেন, নতুন উদ্যোক্তা তৈরি করবে বিসিআই। প্রতিদিন অনেক নতুন মুখ যেমন আসছে তেমনি অনেকে ব্যবসা থেকে ছিটকে পড়ছে নানা কারণে। তাদের সুরক্ষার জন্য নীতিকৌশল প্রণয়নে সরকারের সঙ্গে আলোচনা করা হবে।

বেসরকারি বিনিয়োগ বাড়ানো এবং নতুন কর্মসংস্থান বাড়ানোর উপর জোর দেন তিনি। বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি করতে সম্ভাব্য উপায়গুলো খুঁজে বের করা হবে। এক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সামনে নিয়ে তাদের সম্প্রসারণের পথ খোঁজা হবে।

পারভেজ বলেন, অর্থনৈতিক অগ্রগতি হলেও সেই তুলনায় কর্মসংস্থান হচ্ছে না, শিল্পের প্রসারও হচ্ছে খুব ঢিমেতালে, এই বিষয়গুলোকে বিশেষ নজর দিয়ে কাজ করতে সরকারের সঙ্গে নীতিকৌশল নিয়ে আলোচনা করা হবে।

পোশাক শিল্পের বাইরে নতুন খাত হিসাবে হালকা ইঞ্জিনিয়ারিং, হালাল পণ্য ও কেমিকেল পণ্যকে নতুন সম্ভাবনা উল্লেখ করে তিনি বলেন, সারা বিশ্বের এসব খাতের বাজার অনেক বড়। কিন্তু এখানে বাংলাদেশের অংশগ্রহণ খুবই কম, যদিও এধরনের শিল্প স্থাপনে বাংলাদেশে বিপুল পরিবেশগত সুযোগ রয়েছে।

সংবাদ সম্মেলনে বিসিআইয়ের সহ সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন, প্রীতি চক্রবর্তী, পরিচালক মিজানুর রহমানসহ সংগঠনের অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিসিআইয়ের প্রস্তাব
বেজা, বিসিক ও অন্যান্য খাতের তরুণ উদ্যোক্তাদের জন্য বিশেষ মূল্যে জমি বরাদ্দ রাখা। তরুণদের সহায়তার জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখা।

বিনা জামানত ও কম সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা।

২০ কর্মদিবসের মধ্যে সব ধরনের ইউটিলিটি সংযোগ দেওয়া।

ক্ষুদ্র, মাঝারি শিল্প ও তরুণ শিল্প উদ্যোক্তাদের জন্য ন্যূনতম ৫ বছর কর অবকাশ সুবিধা প্রদান করা।

তরুণ উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স ফি প্রথম ৫ বছরের জন্য ৩০০ টাকা নির্ধারণ।

জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে ট্যাক্স, ট্যারিফ ও ট্রেড ফ্যাসিলিটেশন নামক একটি পৃথক বিভাগ গঠন করা।

এসএমই খাতে বিশেষ রেয়াতি প্রক্রিয়া নিশ্চিত, শূল্ক, মূসক ও করহার যৌক্তিকিকরণ।

আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি