ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এআইআইবির কাছে ১০০ কোটি ডলার ঋণ চায় বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৯, ৩ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:২১, ৪ আগস্ট ২০১৭

দেশের নতুন সাত প্রকল্পের জন্য এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) কাছ থেকে একশ’ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা চেয়েছে বাংলাদেশ। যা টাকার অঙ্কে প্রায় আট হাজার কোটি টাকার সমান।

বৃহস্পতিবার ঢাকা সফররত এআইআইবি ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বিনিয়োগ কর্মকর্তা ডি জে পান্ডিয়ান এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মধ্যকার অনুষ্ঠিত এক বৈঠকে এ ঋণ সহায়তা চাওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ তথ্য জানান।

দেশের অবকাঠামো খাতের উন্নয়নে এ অর্থ ব্যয়ের পরিকল্পনা করছে সরকার। প্রকল্পের মধ্যে তিনটি বিদ্যুৎ, তিনটি রেল এবং একটি সড়ক খাত রয়েছে। তবে ঋণ প্রদানের ক্ষেত্রে এসব প্রকল্প যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে সংস্থাটি।

বৈঠক শেষে ডি জে পান্ডিয়ান বলেন, আমাদের প্রথম ঋণ বাংলাদেশকে দেয়া হয়েছে। এআইআইবির কাছে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ। এখানে অবকাঠামো উন্নয়নের সুযোগ রয়েছে।

এর আগে গত বছর বিদ্যুৎ খাতের উন্নয়নে বাংলাদেশকে ১৬ কোটি ৫০ লাখ ডলার ঋণ অনুমোদন করে এআইআইবি। এটা ছিল সংস্থাটির পর্ষদে প্রথম কোনো ঋণ অনুমোদন। ঐ ঋণের অর্থ বিদ্যুৎ সঞ্চালন লাইনের উন্নয়ন ও সম্প্রসারণে ব্যবহার হবে।

প্রসঙ্গত, চীনের নেতৃত্বাধীন এআইআইবির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২০১৬ সালের জানুয়ারিতে। এআইআইবি গঠন করা হয় মূলত অবকাঠামো খাতে ঋণ দেওয়ার জন্য। ১০ হাজার কোটি ডলারের পরিশোধিত মূলধনের এক-তৃতীয়াংশই চীনের। বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সদস্য।

 

আরকে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি