ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে ব্যবস্থা (ভিডিও)

প্রকাশিত : ১৯:৫৩, ২৫ মার্চ ২০১৯ | আপডেট: ১৯:৫৬, ২৫ মার্চ ২০১৯

পহেলা এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সুষ্ঠু ও নকলমুক্ত করতে পরীক্ষা শুরুর দিন থেকে  ৬ মে পর্যন্ত সারাদেশেই সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে- প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও হুশিয়ারি দেন মন্ত্রী। 

পহেলা এপ্রিল শুরু এইচএসসি ও সমমানের পরীক্ষা। দেশের ৯ হাজার ৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২ হাজার ৫শ ৭৯টি কেন্দ্রে পরীক্ষা হবে। চলবে ৬ মে পর্যন্ত।

এবার দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৩৮ হাজার ৭শ ৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮শ ১২ এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯শ ৩৫ জন। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে অংশ নিতে যাচ্ছে ৮ লাখ ৮ হাজার ৪শ ৫১জন শিক্ষার্থী, কারিগরি শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ২৪ হাজার ২শ ৬৪ জন এবং ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ থেকে ৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। সব মিলে পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫১ হাজার ৫শ ৫ জন। যার মধ্যে ৬ লাখ ৬৪ হাজার ৪শ ৯৬ ছাত্র এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন। 

এবারের পরীক্ষায় গতবারের চেয়ে ২৮ হাজার ২শ ৩২জন ছাত্রের অংশগ্রহণ কমলেও ছাত্রীর সংখ্যা বেড়েছে ৬৮ হাজার ২শ ৮২ জন। 

এদিকে পরীক্ষায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের এই বৈঠকে অংশ নেন আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পরে সার্বিক প্রস্তুতি জানান শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মণি। পরীক্ষা নকলমুক্ত করতে পহেলা এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত কোচিং সেন্টার বন্ধর রাখার নির্দেশ দেন মন্ত্রী।

প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনকে কঠোর হওয়ারও নির্দেশ দেন মন্ত্রী।

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিতে পারবে না বলেও জানান শিক্ষামন্ত্রী।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি