ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

একাধিক নতুন আপডেট নিয়ে লঞ্চ হলো আইওএস ১৬

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ৭ জুন ২০২২

একাধিক নতুন আপডেট নিয়ে এল অ্যাপেল আইওএস ১৬। সোমবার রাতে অনুষ্ঠিত হয় অ্যাপেল ডব্লিউডব্লিউডিসি ২০২২। এতে নতুন আপডেটেড আইওএস ১৬ অপারেটিং সিস্টেম লঞ্চ করা হয়।

এতে রয়েছে একাধিক আপডেট। যেমন লক স্ক্রিন থেকে শুরু করে, কমিউনিকেশন এবং ইন্টেলিজেন্স ফিচার সবকিছুই দেওয়া হয়েছে নতুন এই আপডেটে।

এছাড়াও আরও ছবি ও ভিডিও শেয়ারিংয়ের ক্ষেত্রে বেশ কিছু আপডেট নিয়ে আসা হয়েছে নতুন এই আইওএস ১৬ -এ।

এর ফলে শেয়ারিংয়ের ক্ষেত্রে বেশ পরিবর্তন আসবে। লাইভ টেক্সট এবং ভিস্যুয়াল লুক আপের ক্ষেত্রেও অনেক পরিবর্তন আনা হয়েছে। 

আগামী মাস থেকে নতুন ওএস বিটা ভার্সনে ব্যবহারকারীদের কাছে পাঠানো হবে।

চলুন দেখে নেওয়া যাক নতুন ওএস-এ কী কী পরিবর্তন আনা হয়েছে-

আইওএস ১৬ -এ লক স্ক্রিনে সবথেকে বড় পরিবর্তন আনা হয়েছে। এতদিন পর্যন্ত অ্যাপেল-এর লক স্ক্রিনে কোনও কাস্টমাইজ়ড ছবি ব্যবহার করা যেত না। আইওএস ১৬ এ সেই সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এমনকী কোনও কাস্টমাইজড ছবির ক্ষেত্রে লুক চেঞ্জ করতে পারবেন। সঙ্গে একাধিক ফিল্টার যোগ করার সুবিধা থাকছে। 

এরসঙ্গে আরও কিছু ওয়ালপেপার যোগ করা হয়েছে। তারমধ্যে রয়েছে লাইভ ওয়েদার ওয়ালপেপার।  কোনও জায়গায় আবহাওয়ার লাইভ স্টেটাস দেখা সম্ভব ওই ওয়ালপেপারের মাধ্যমে। এছাড়াও অ্যাস্ট্রোনোমি নিয়েও একটি ভিন্ন ধরনের ওয়ালপেপার চালু করা হয়েছে।

নোটিফিকেশনের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। এতদিন পর্যন্ত ফোনে আইফোন-এর নোটিফিকেশন পরপর দেখা যেত। এর ফলে ব্যাকগ্রাউন্ড স্ক্রিনে থাকা কোনও অবজেক্ট ঢাকা প়ড়ার সম্ভাবনা থাকত। কিন্তু নতুন আপডেটে যাবতীয় নোটিফিকেশন অ্যাড হবে ফোন লক স্ক্রিনের একদম নীচে। ব্যবহারকারী তার সুবিধা মতো ওই নোটিফিকেশন বার থেকে পছন্দের নোটিফিকেশন দেখতে পাবেন।

লক স্ক্রিনে ফোকাস মোড চালু থাকলেও এবার তা আরও আকর্ষণীয় করে তুলেছে অ্যাপেল। ফোকাস মোডে ব্যবহারকারী নিজের পছন্দের বিভিন্ন অ্যাপস রাখতে পারবেন। যেমন ক্যালেন্ডার, মেইল, মেসেজ ইত্যাদি।

নতুন আইওএস ১৬ -এ ফটো এবং ভিডিও শেয়ারের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। প্রিয়জনের সঙ্গে মুহূর্তের মধ্যে ছবি বা ভিডিও শেয়ার করতে পারবেন। এরজন্য ফোনে দেওয়া থাকছে বিশেষ আইক্লাউড লাইব্রেরি। এবং সেই লাইব্রেরির সঙ্গে সরাসরি কানেক্ট করতে পারবেন ফোন ক্যামেরা অ্য়াপ। ফলে ছবি তোলার সঙ্গে সঙ্গে তা পৌঁছে যাবে প্রিয়জনের কাছে।

সূত্রঃ এই সময়
আরএমএ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি