ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

এগিয়ে চলেছে দেশের অর্থনীতি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১, ২৬ সেপ্টেম্বর ২০১৮

দেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন ১ হাজার ৭শ’ ৫১ মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় একজন মানুষ বছরে গড়ে এক লাখ ৪৩ হাজার ৭শ’ ৮৯ টাকা আয় করে। চূড়ান্ত হিসাবে ২০১৭-১৮ অর্থবছরে মোট দেশজ উৎপাদন- জিডিপি’র প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। পরপর তিন বছর ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। একই সময়ে দেশে দারিদ্রের হার কমে দাঁড়িয়েছে ২১ দশমিক ৮ শতাংশে। দেশের অগ্রগতি নিয়ে আজ শাহরিয়ার ইমনের তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব।

২০১৭-১৮ অর্থবছরে মোট দেশজ উৎপাদন- জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। এর মধ্য দিয়ে পরপর তিন বছর ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করল বাংলাদেশ। একই সময়ে জিডিপির আকার দাঁড়িয়েছে ২৭৪ দশমিক ১১ বিলিয়ন ডলার বা টাকার অংকে ২৩ লাখ ১৬ হাজার কোটি টাকা।

কৃষি, শিল্প ও সেবা- এই তিনটি খাত ধরেই জিডিপি গণনা করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো- বিবিএসের হিসাবে, গত অর্থবছরে শিল্প খাতে সবচেয়ে বেশি ১২ দশমিক ০৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। কৃষিতে ৪ দশমিক ১৯ আর সেবা খাতে ৬ দশমিক ৩৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

দেশে দারিদ্রের হার কমে দাঁড়িয়েছে ২১ দশমিক ৮ শতাংশ, যা ২০১৭ সালে ছিল ২৩ দশমিক ১ শতাংশ এবং ২০১৬ সালে ২৪ দশমিক ৩ শতাংশ। বিবিএস এর হিসাব অনুযায়ি, অতিদারিদ্রের হারও কমেছে। ২০১৮ সালে অতি-দারিদ্রের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৩ শতাংশ, যা ২০১৭ সালে ছিল ১২ দশমিক ১ শতাংশ এবং ২০১৬ সালে ছিলো ১৭ দশমিক ৬ শতাংশ।

মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ দশমিক ৮ বছর। কমেছে শিক্ষার্থীদের ঝরে পড়ার হারও।

এছাড়া, জিডিপির অনুপাতে বিনিয়োগ এখন ৩১ দশমিক ২৩ শতাংশ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি