ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এসডিজি অর্জনে দক্ষ জনবল দরকার: কাজী আমিনুল ইসলাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২, ৩ মার্চ ২০১৮ | আপডেট: ১১:১৭, ৩ মার্চ ২০১৮

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে প্রশিক্ষিত দক্ষ জনবলের প্রয়োজন রয়েছে। আগামীতে দক্ষ জনবল খুবই প্রয়োজন। আমরা দক্ষ জনবলের অভাববোধ করছি। আমাদের এই লক্ষ্য পূরণে দক্ষ জনবলের কোনো বিকল্প নেই।

শুক্রবার রাতে দি ইন্সটিটিউট অব চার্টাট অ্যাকাউন্ট্যান্স অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। রাজধানী ঢাকার সিএ ভবনের অডিটরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

তিনি আরও বলেন, বহিবিশ্বের সঙ্গে প্রতিযোগিতার জন্য আমাদের প্রশিক্ষিত জনবল দরকার। আইটি জ্ঞান অর্জন করতে হবে। কারণ  আইটিতে আমাদের দক্ষ জনবলের অভাব রয়েছে।  

কাজী আমিনুল ইসলাম আরও বলেন, এদেশের মানুষ শান্তিপ্রিয়। শান্তিপূর্ণভাবে জীবন যাপন করেন। তাদের আরও ভালো কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, আগামীতে অনেক নতুন নতুন কর্মসংস্থান হবে। এ কর্মসংস্থানের জন্য মানুষকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করতে হবে।

এই সেমিনারে সভাপতিত্ব করেন আইসিএবির প্রেসিডেন্ট দেওয়ান নুরুল ইসলাম এফসিএ। স্বাগত বক্তব্য দেন আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু এফসিএ।

মাহমুদুল হাসান খসরু তার বকৃতায় আইসিবির বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সির সুবিধা এবং ভবিষ্যৎ সম্পর্কে তুলে ধরেন।

সেমিনারে জানানো হয়, বিশেষায়িত অনুমোদিত প্রশিক্ষণ সংস্থা (স্যাটো) এর স্বীকৃত প্রতিষ্ঠান ও সংস্থাতে কর্মরত সরকারি চাকরিজীবী যারা সহকারী পরিচালক, বিসিএস ক্যাডার পদমর্যদার নীচে নয় এবং বিশ্ববিদ্যালেয়ের শিক্ষকরা, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি অধ্যায়নের সুযোগ পাবেন। আইসিএবি এই পরামর্শমূলক (মেন্টরশিপ) প্রোগ্রাম পরিচালনা করবে।

সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, এনবিআর, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন। সেমিনারে অংশ নেওয়া কর্মকর্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আইসিএবির কর্মকর্তারা। তারা বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের সদস্য একএম আফতাবুল ইসলাম এফসিএ। স্যাটোর ওপর নিবন্ধ উপস্থাপন করেন এমএ ওহাব আকন্দ এফসি।

সম্প্রতি আইসিএবি হিসাব সংক্রান্ত পেশাগত জ্ঞান প্রসার ও ব্যবাসায়িক উদ্ধুদ্ধ পরিস্থিতিতে পাবলিক খাতে ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কিছু শর্ত সাপেক্ষে সরকারি চাকরিজীবীদের জন্য সিএ পড়াশোনার সুযোগ সৃষ্টির জন্য শিক্ষা পরামর্শমূলক (মেন্টরশিপ) প্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত নেয়।

 এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি