ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ওয়াশিংটনের বিরুদ্ধে পরমাণু সমঝোতা লঙ্ঘনের অভিযোগ মস্কোর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২১, ১৮ এপ্রিল ২০২০

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা

রাশিয়া বলেছে, আন্তর্জাতিক সমাজের আহবান উপেক্ষা করে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা লঙ্ঘন অব্যাহত রেখেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল শুক্রবার মস্কোয় এক বিবৃতিতে ওয়াশিংটনের বিরুদ্ধে এ অভিযোগ করেন। খবর পার্স টুডে’র। 

তিনি বলেন, ‘আমেরিকা এমন সময় এ সমঝোতা লঙ্ঘন করে যাচ্ছে যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবে এই আন্তর্জাতিক সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করতে বলা হয়েছে।’ মার্কিন সরকার একের পর এক আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করে যাচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

জাখারোভা আমেরিকার চুক্তি লঙ্ঘনকারী পদক্ষেপের উদাহরণ হিসেবে পরমাণু অস্ত্র পরীক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের কথা উল্লেখ করে বলেন, ‘আমেরিকা যখন নিজেই এ চুক্তি লঙ্ঘন করছে তখন সে উল্টো এটি লঙ্ঘনের জন্য রাশিয়াকে অভিযুক্ত করছে। এমনকি মার্কিন সরকার রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত পরমাণু অস্ত্র সংখ্যা হ্রাস করা সংক্রান্ত নয়া স্টার্ট চুক্তিও মেনে চলছে না।’

আমেরিকাসহ ছয় বিশ্বশক্তি ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষর করে যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব পাসের মধ্য দিয়ে আন্তর্জাতিক আইনে পরিণত হয়। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ঐ সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর এক তরফা নিষেধাজ্ঞা আরোপ করে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি