ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঔষধ শিল্পের বর্জ্য ব্যবস্থাপনায় স্থাপিত হচ্ছে অত্যাধুনিক প্ল্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৯, ২৪ জুলাই ২০১৯

পরিবেশ সুরক্ষায় ঔষধ শিল্পে কাঁচামাল উৎপাদনের বর্জ্য ব্যবস্থাপনায় মুন্সিগঞ্জের গজারিয়ায় একটি অত্যাধুনিক প্ল্যান্ট স্থাপন (সিইটিপি) করছে বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি (বাপি)। এ লক্ষ্যে সমিতিটির সহযোগী সংস্থা এপিআই সার্ভিসেস লিমিটেড এবং রামকি এনভাইরো সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে। 

সম্প্রতি বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির ভাইস প্রেসিডেন্ট আবদুল মুক্তাদির ও রামকি গ্রুপের এক্সিকিউটভ ডিরেক্টর ববি কিউরিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ বিষয়ক সমঝোতা স্মারক বিনিময় করেন। বাপি’র কার্যালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির সেক্রেটারি জেনারেল এস এম সফিউজ্জামানসহ অন্যান্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
দেশের অন্যতম বৃহৎ এই সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনায় ঔষধ এর কাঁচামাল শিল্পে নির্গত সব ধরনের বর্জ্য আন্তর্জাতিক মান অনুযায়ী সঠিকভাবে অপসারণ করবে। 

এক বছর তিন মাসের মধ্যে সিইটিপির কার্যক্রম শুরু এবং আগামী দুই বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। মুন্সিগঞ্জের এই এপিআই শিল্প পার্কে প্লটের মালিকরাই সিইটিপি স্থাপনের সব খরচ বহন করবেন। ঔষধ শিল্পের জন্য কাঁচামাল আমদানি নির্ভরতা কমিয়ে দেশীয়ভাবে উৎপাদন বৃদ্ধি করে স্বংয়ংসম্পূর্ণতা অর্জনে লক্ষ্যে ২০০ একর জমির ওপর এপিআই টেকনোলজি পার্ক প্রতিষ্ঠায় সহায়তা করেছে সরকার। বৃহৎ পরিসরে ঔষুধ উৎপাদন করে বাংলাদেশ ঔষুধ শিল্প সমিতির এমন ৪১ সদস্যকে এপিআই পার্কে শিল্প প্লট বরাদ্দ দেয়া হয়েছে। 

বাংলাদেশ ঔষুধ শিল্প সমিতির সভাপতি নামজুল হাসান এমপি বলেন, ‘অত্যাধুনিক সিইটিপি স্থাপনের মাধ্যমে এপিআই ইন্ডাস্ট্রিয়াল পার্কে পরিবেশ-বান্ধব কার্যক্রম নিশ্চিত হবে যা ঔষধ উৎপাদনের মতো শিল্পের জন্য অত্যাবশ্যক। এর ফলে ঔষধ শিল্পের টেকসই অগ্রগতি নিশ্চিত হবে যা প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রপ্তানিতেও ইতিবাচক প্রভাব ফেলবে।’

উল্লেখ্য, রামকি এনভাইরো সার্ভিসেস লিমিটেড হলো ভারত-ভিত্তিক এশিয়ার নেতৃস্থানীয় বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সুরক্ষা বিষয়ক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। 

 

টিআর/

     


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি