ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কথা দিয়েও কথা রাখলো না চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬, ২৮ জুন ২০২০ | আপডেট: ১৬:৩৭, ২৮ জুন ২০২০

লাদাখ নিয়ে এখনো চরম অস্থিরতা বিরাজ করছে। ভারতের অভিযোগ চীন কথা দিয়েও কথা রাখেনি।বৈঠকে কথা দিয়েও সরেনি চীনা সেনা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছেই ঘাঁটি গেড়ে বসে আছে লাল ফৌজ। এমনই ছবি ধরা পড়েছে উপগ্রহ চিত্রে।

উপগ্রহ মারফত গালওয়ান উপত্যকার যে ছবি প্রকাশ্যে এসেছে তাতে স্পষ্ট দেখা যাচ্ছে লাল ফৌজের কালো ত্রিপলে মোড়া ক্যাম্প। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে ৯ কিলোমিটারের মধ্যেই এখনও কম করে ১৬ টি ক্যাম্প রয়েছে চীনা সেনার।

২২ জুনের লেফটেন্যান্ট পর্যায়ের বৈঠকে দুই দেশই সেনা সরানোর পক্ষে কথা বলেছিল। কিন্তু কথা দিলেও কাজে তা করেনি আগ্রাসী চীন। যা উপগ্রহ চিত্র থেকে স্পষ্ট।

উপগ্রহ চিত্রে দেখা মেলেনি ভারতের কোনও ঘাঁটির। অর্থাৎ দুই দেশের সেনা কর্তাদের মধ্য বৈঠকের পর ভারত সেনা সরালেও সে পথে হাঁটেনি চীন। ২৫ ও ২৬ জুনের উপগ্রহ চিত্র অনুযায়ী চীনা সেনা এখন যেখানে অবস্থান করছে সেখান থেকে দৌলতবেগ ওলদি হাইওয়ের দূরত্ব ৬ কিলোমিটার। এই হাইওয়ে নির্মাণই ভাবাচ্ছে বেজিংকে। কারণ এই হাইওয়ে নির্মাণ হয়ে গেলে সহজেই ভারতীয় জওয়ানরা আকসাই চীনের অভ্যন্তরে নজরদারি চালাতে পারবে। এবং এই হাইওয়ের সাহায্যে সহজেই ভারতের দৌলতবেগ বায়ুসেনা ঘাঁটির সঙ্গে যোগাযোগ সম্ভব হবে।

তবে চীন যে কথা দিয়ে কথা রাখছে না তা বুঝেই আগে থেকে লাদাখ সীমান্তে ভারত সামরিক বাহিনীকে শক্তিশালী করে তুলেছে। পৌঁছে গিয়েছে অত্যাধুনিক অস্ত্র। ভারত শান্তি চায় কিন্তু ইট ছুড়লে পাটকেলও খেতে হবে লাল ফৌজকে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি