ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কমলাপুর রেলস্টেশনে আধুনিক টয়লেটের ভিত্তিপ্রস্তর স্থাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫০, ২২ আগস্ট ২০২১

রেলপথ মন্ত্রণালয় এবং ওয়াটারএইড-এর যৌথ উদ্যোগে আজ রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন সংলগ্ন স্থানে একটি অত্যাধুনিক পাবলিক টয়লেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অত্যাধুনিক এ পাবলিক টয়লেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের (পূর্ব অঞ্চল) মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন এবং ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

ওয়াটারএইড বংলাদেশের কারিগরি সহযোগিতায় নির্মিতব্য আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ডিজাইনের এই পাবলিক টয়লেটে থাকবে নারী এবং পুরুষের জন্য আলাদা প্রবেশ দ্বার ও চেম্বার, এগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব। এখানে থাকবে নারীদের মাসিক ব্যবস্থাপনাসহ শিশুকে বুকের দুধ পান করানোর ব্যবস্থা। নিরাপদ পানীয় জল এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌর শক্তির ব্যবহারেরও সুযোগ রাখা হবে এ টয়লেটে। 

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে, রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, “আজকে যে পাবলিক টয়লেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছি, তা আমরা আগামীদিন বাংলাদেশ রেলওয়ের পাবলিক টয়লেট যেভাবে দেখতে চাই, তারই একটি মডেল। পরিবেশ ও স্যানিটেশন ব্যবস্থা আধুনিকায়নের পাশাপাশি আমরা নারী ও বিশেষভাবে সক্ষম যাত্রীরাও যাতে স্বাচ্ছন্দ্যে পাবলিক টয়লেট ব্যবহার করতে পারে সে ব্যাপারে গুরুত্ব দিতে চাই। ওয়াটারএইড এ বিষয়ে আমাদেওর সহায়তা করছে। আমরা ধারাবাহিকভাবে সারা দেশের সকল স্টেশনে এ মডেল অনুসরণে অধ্যাধুনিক পাবলিক টয়লেট স্থাপন করবো।”

এ বিষয়ে ওয়াটারএইড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, “স্বাস্থ্যসম্মত টয়লেট প্রত্যেক মানুষের স্বাস্থ্যকর জীবনযাত্রার পূর্বশর্ত; বিশেষকরে, এ করোনা মহামারিতে এটি আরও বেশি প্রয়োজনীয়। রেলওয়েতে ভ্রমণরত মানুষের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট তৈরির কাজে আন্তরিক সমর্থন ও সহযোগিতার জন্য বাংলাদেশ রেলওয়ের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। দেশজুড়ে থাকা বাংলাদেশ রেলওয়ের মডেল স্টেশনগুলোসহ অন্যান্য স্থানে উন্নত ও যথাযথ রক্ষণাবেক্ষণ সুবিধাসহ টেকসই মডেলের টয়লেট স্থাপনের জন্য ওয়াটারএইড বাংলাদেশ রেলওয়ের সাথে কাজ করছে ও আগামীতেও করবে।” 

ওয়াটারএইড বাংলাদেশ ও রেলপথ মন্ত্রণালয়ের মধ্যে ইতোপূর্বে সাক্ষরিত একটি সমঝোতা স্মারকের আওতায় রেলযাত্রী ও সাধারণ মানুষের জন্য পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) পরিষেবার উন্নয়নের লক্ষ্যে অত্যাধুনিক এই টয়লেটটি স্থাপিত হতে যাচ্ছে। সমঝোতা স্মারক অনুযায়ী, ওয়াটারএইডের কারিগরী সহায়তায় ইতোমধ্যেই পাবলিক টয়লেটগুলো সাধারণ যাত্রী ও রেলওয়ে কর্মীদের চাহিদা পূরণের পাশাপাশি মানসম্মত ও স্বাস্থ্যকর ব্যবস্থাপনাসহ ভাসমান নারী, পুরুষ, শিশু ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের ব্যবহার উপযোগী করে তৈরি করা হবে। 

পাবলিক টয়লেটগুলোতে নারী ও মহিলাদের জন্য আলাদা চেম্বার থাকবে; এর পাশাপাশি, নারী চেম্বারের জন্য আলাদা নারী অ্যাটেনডেন্ট, লকার, হাত ধোয়ার পয়েন্ট, শাওয়ারের ব্যবস্থা, খাবার পানির ব্যবস্থা, সপ্তাহে প্রতিদিন সার্বক্ষণিক বিদ্যুৎ সহায়তাসহ নিরাপত্তার ব্যবস্থা থাকবে। স্বাস্থ্যকর পাবলিক টয়লেট নির্মাণ করা এবং দেশের বিভিন্ন স্থানে পাবলিক টয়লেট ও ওয়াশ পরিষেবা সম্প্রসারণের জন্য রেলওয়ে কর্মীদের এ বিষয়ে সচেতন করে তোলা। উল্লেখ্য সকলের জন্য নিরাপদ ও আধুনিক পাবলিক টয়লেট নিশ্চিত করতে ওয়াটারএইড বাংলাদেশ ইতোমধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৪২টি পাবলিক টয়লেট নির্মাণ ও পরিচালনা করছে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি