ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কর না দিলে গ্যাস-বিদ্যুৎ-পানির সংযোগ বিচ্ছিন্ন (ভিডিও)

রাজিব জামান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ১৪ জুন ২০২২

কর-জাল সম্প্রসারণে নতুন কর্মপরিকল্পনা নিয়েছে সরকার। এর অংশ হিসেবে প্রস্তাবিত বাজেটে ৩৮ ধরনের সেবায় আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। রিটার্ন জমার প্রমাণপত্র ছাড়া সংশ্লিষ্ট দপ্তর বা প্রতিষ্ঠান কাউকে সেবা দিলে ওই প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা গুণতে হবে। আর কর না দিলে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতে পারবে কর্তৃপক্ষ। 

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী দেশে নিবন্ধিত করদাতার সংখ্যা ৭৫ লাখ। যার মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেন ২৪ লাখ করদাতা। এমন বাস্তবতায় এবার নতুন কৌশলে সরকার। ২০২২-২৩ অর্থবছরের ঘোষিত বাজেটে ৩৮টি সেবায় গ্রহীতার জন্য আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র বাধ্যতামূলক করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

প্রস্তাব অনুযায়ী পাঁচ লাখ টাকার বেশি ঋণের আবেদন, পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়, ক্রেডিট কার্ড গ্রহণ, কোম্পানির পরিচালক হওয়া, ব্যবসায়িক সমিতির সদস্যপদ গ্রহণ, আমদানি-রফতানি ব্যবসার সনদধারী ও নতুন সনদ, সিটি বা পৌর এলাকায় ট্রেড লাইসেন্সধারী ও নতুন লাইসেন্সে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র বাধ্যতামূলক করা হয়েছে। 

এছাড়া ডাক্তার, আইনজীবীসহ পেশাজীবীদের সংগঠনের সদস্য বা সদস্য হতে আগ্রহী, বিবাহ নিবন্ধকের লাইসেন্স, ড্রাগ লাইসেন্স থাকলে বা করাতে চাইলে, বাণিজ্যিক বা শিল্পখাতে গ্যাস লাইন এবং সিটি করপোরেশন এলাকায় বাসায় গ্যাস সংযোগ নিতে এবং আগের সংযোগ টিকিয়ে রাখতে আয়কর রিটার্ন দেখাতে হবে।

পাশাপাশি ইটভাটার অনুমোদন, সিটি করপোরেশন এলাকায় বিদ্যুৎ সংযোগ নিতে, আমদানির এলসি, ১০ লাখ টাকার বেশি ব্যাংক অ্যাকাউন্টের স্থিতি, জমি বা বাসা ভাড়া দিলে, চার চাকার যে কোনা মোটরগাড়ি নিবন্ধন, মালিকানা হস্তান্তর করতে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র প্রদর্শনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। 

এসব ছাড়াও পণ্য সরবরাহে ঠিকাদারি, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী বা খুলনায় ভবনের নকশা অনুমোদন এবং উপজেলা থেকে জাতীয় নির্বাচন পর্যন্ত প্রার্থী হতে চাইলে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি