ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘করদাতার সংখ্যা ২৯ লাখ ছাড়িয়েছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ১০ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৩২, ১০ জুলাই ২০১৭

দেশে বর্তমানে করদাতার সংখ্যা ২৯ লাখ অতিক্রম করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সংসদে প্রশ্নের জবাব দেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সংসদে গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশে করদাতার সংখ্যা ২৯ লাখ ২৮ হাজার ৯৩। জাতীয় রাজস্বের ৩৭ শতাংশ আয়কর থেকে আসে উল্লেখ করে মন্ত্রী জানান, কর দেওয়া এখন আর  তরুণ প্রজন্মের কাছে ভয়ভীতি বা হয়রানি বলে মনে হয় না।

ব্যাংক খাত সংশ্লিষ্ট আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মুহিত জানান, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর ৩ হাজার ৭২৫টি শাখার মধ্যে ৩ হাজার ২৮১টি (৮৮%) গ্রাহকদের পরিপূর্ণ অনলাইন সেবা দিচ্ছে।

ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান করপোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অংশ হিসেবে মুনাফার একটি অংশ এ খাতে ব্যয় করে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে সিএসআর খাতের ৩০ শতাংশ শিক্ষা, ২০ শতাংশ স্বাস্থ্য এবং বাকি অংশ দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশবান্ধব পণ্য ও জীবনযাত্রার মানোন্নয়নে গৃহীত খাতে ব্যয় করতে হয়।

জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, গত ২০১৫-১৬ অর্থবছরে বিদেশ থেকে ১৪ হাজার ৯৩১ দশমিক ২ মিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। একই অর্থবছরে বাংলাদেশ থেকে বিদেশে ৩৭ দশমিক ১ মিলিয়ন ডলার রেমিটেন্স পাঠানো হয়।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি