ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

করোনা মুক্ত নিউজিল্যান্ডে ফের কোভিড-১৯ শনাক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৩, ১৭ জুন ২০২০

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন

বেশ কিছু দিন আগে নিজ ভূখন্ডকে করোনা মুক্ত ঘোষণা করে নিউজিল্যান্ড। কোভিড-১৯ রোগী সীমিত আকার থেকে বৃহৎ পরিসরে ছড়িয়ে পড়ার আগেই তা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দেশটি। এখন দেশটিতে ফের করোনা রোগী শনাক্ত হলে বুধবার তা দেখভালের জন্য সামরিক বাহিনীকে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। দেশটিতে কোয়ারেন্টিনের বিষয়ে কার্যকর অবস্থানে ব্যর্থ হওয়ায় এমনটি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর এনজেড হিয়ারলড ও আরএনজেড’র।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিউজিল্যান্ডে ২৫ দিন পর গত মঙ্গলবার কোভিড-১৯ ভাইরাসে নতুন করে দু’জন আক্রান্ত হয়েছেন। করোনা আক্রান্ত এ দুই নারী সম্প্রতি যুক্তরাজ্য থেকে নিউজিল্যান্ডে আসেন। বুধবার নিউজিল্যান্ডে নতুন করে দু’জনের কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তারা দু’জনই সম্প্রতি যুক্তরাজ্য সফর করেন। এদের এক জনের করোনার হালকা উপসর্গ থাকা সত্ত্বেও কোয়ারেন্টিনে না থাকার অনুমতি দেয়া হয়।

আরডার্ন সাংবাদিকদের বলেন, ‘আমার পর্যবেক্ষণ হচ্ছে যে আমাদের কড়াকড়ি আরোপ করা প্রয়োজন। আমাদের আস্থা প্রয়োজন। আমাদের শৃঙ্খলা বজায় রাখা প্রয়োজন। আর এগুলো সামরিক বাহিনী রক্ষা করতে ও বজায় রাখতে পারে।’

কেবলমাত্র নিউজিল্যান্ডের নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের দেশে ফিরে আসতে দেশটির সীমান্ত খুলে দেয়া হয়। ৫০ লাখ জনসংখ্যার এ দেশে মাত্র ২২ জন কোভিড-১৯ ভাইরাসে প্রাণ হারায়।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি