ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

করোনা রোধে আইন অনুসরণের পরামর্শ মানবাধিকার সংগঠনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ২৬ জুন ২০২০ | আপডেট: ২১:৪৮, ২৬ জুন ২০২০

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ প্রতিরোধে ‘সংক্রামক আইন-২০১৮’ অনুসারে সব পদক্ষেপ গ্রহণ করে মানুষের বেঁচে থাকার অধিকার নিশ্চিত করার অনুরোধ জানিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইআরপিবি)। শুক্রবার এক বিবৃতিতে সংগঠনটির নেতারা সরকারের কাছে এ অনুরোধ জানান। একই সঙ্গে দলমত নির্বিশেষে বিশেষজ্ঞদের মতামতকে প্রাধান্য দেয়ার অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, জাতীয় সংসদ ২০১৮ সালে আইন পাস করে স্বাস্থ্য মন্ত্রনালয়কে মহামারি ভাইরাস প্রতিরোধে সুনির্দিষ্ট কতকগুলো ক্ষমতা দিয়েছে। অন্য প্রয়োজনগুলির জন্য উপদেষ্টা কমিটিকে ক্ষমতা দেওয়া হয়েছে। কিন্তু আইনকে সম্পূর্ণ অবজ্ঞা করে পদক্ষেপ নেওয়া হয়েছে। সুনিদির্ষ্ট আইনকে পাশ কাটিয়ে পদক্ষেপ নেওয়া হলে ভবিষ্যতে অনেক আইনি জটিলতা হতে পারে। 

বিবৃতিতে বলা হয়, বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক করোনাকে মহামারি ঘোষণার পর করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ কিছু পদক্ষেপ নিয়ে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টা চালালেও আশান্বিত ফলাফল পাওয়া যায়নি। বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের মতানুসারে নিয়ন্ত্রণের স্বীকৃত পদ্ধতি হলো- লকডাউন, টেস্ট ও রোগীকে আইসোলেশন করা। কিন্তু টেস্ট ও চিকিৎসার ব্যাপারে যে আস্থার অভাব দেখা দিয়েছে তাতে দিন দিন হতাশা বাড়ছে। এমতাবস্থায় মানুষের জীবন রক্ষার জন্য অবিলম্বে প্রয়োজনে রিজার্ভের অর্থ খরচ করে টেস্ট ও চিকিৎসার সকল ব্যবস্থা নিতে হবে। এজন্য সৎ ও যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের মাধ্যমে কমিটির নেতৃত্বে এ কার্যক্রম পরিচালিত করতে হবে। 

বিবৃতিদাতারা হলেন সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ, অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরী, অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া, অ্যাডভোকেট মো. মজিবর রহমান, অ্যাডভোকেট এইচএম ইমরুল কাউসার, অ্যাডভোকেট মো. মাহবুবুল ইসলাম, অ্যাডভোকেট রিপন বাড়ৈ, অ্যাডভোকেট মাসুদ হেসেন, অ্যাডভোকেট সৈয়দা শাহিন আরা লাইলি, অ্যাডভোকেট মো. মামুন আলিম, অ্যাডভোকেট মো. হাফিজুর রহমান পাটওয়ারী, অ্যাডভোকেট মো. কামাল হেসেন ও অ্যাডভোকেট মো. মাহফুজুর রহমান।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি