ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় দেউলিয়া যেসব বিশ্বখ্যাত ব্র্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৮, ১০ আগস্ট ২০২০ | আপডেট: ১১:৩৫, ১২ আগস্ট ২০২০

করোনা মহামারির ধাক্কায় বিপর্যস্ত বিশ্ব বাণিজ্য। নিরবে নিঃশেষ হয়ে যাচ্ছে ছোট ছোট কোম্পানিগুলো। এমনকি অনেক বড় প্রতিষ্ঠানও নিজেদের দেউলিয়া ঘোষণা করছে। ইতিমধ্যে মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসে প্রায় সাড়ে ৭ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। এমন পরিস্থিতিতে টিকে থাকার লড়াই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 

করোনার কোপে বিশ্ব অর্থনীতি টালমাটাল। বিশ্বব্যাপী বহু কোম্পানি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। কেউ কেউ কর্মীদের বেতন দেওয়া বন্ধ করেছে। কেউ কোম্পানি বন্ধ রাখতে বাধ্য হচ্ছে। বিশ্ব এখনও এই করোনা সংকটের পরিস্থিতির মাঝামাঝিতে অবস্থান করছে। পুরো পরিস্থিতি অনুধাবন আর আসল ধাক্কাটি সম্ভবত টের পাওয়া যাবে আগামী বছরে। অনেক জায়গাতেই ব্যবসা প্রতিষ্ঠানগুলো দুয়ার এখনও বন্ধ। এমন পরিস্থিতিতে কত প্রতিষ্ঠানে চিরতরে হারিয়ে যাবে আর কতগুলো শেষ পর্যন্ত ফিরবে তা অনিশ্চিত। তারপরও ইতিমধ্যে অনেক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে গেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ভিক্টোরিয়া সিক্রেট, জারা, জেসিপেনি, নাইকি, শ্যানেল ও রোলেক্স-এর মতো বিশ্বখ্যাত সব ব্রান্ড।

‘ভিক্টোরিয়াস সিক্রেট’ একটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক নারীদের পোষাক, ল্যানজারি, ও সৌন্দর্যবর্ধনকারী পণ্য নির্মাতা, বিপণন, ও বিক্রয় প্রতিষ্ঠান। বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটি দেউলিয়া ঘোষণা করেছে। 

পৃথিবীর বিখ্যাত চেইন ষ্টোর ‘ZARA’ তাদের ১২শ আউটলেট বন্ধ করে দিয়েছে। এছাড়া করোনার ধাক্কায় এবার ১১৮ বছরের পুরোনো মার্কিন চেইন ডিপার্টমেন্ট স্টোর জেসি পেনি দেউলিয়া হওয়ার পথে। ইতিমধ্যে নিজেদের দেউলিয়া ঘোষণার জন্য আবেদন করেছে তারা। দেউলিয়া আইনে সুরক্ষা পেতে আবেদন করেছে যুক্তরাষ্ট্রের নিম্যান মার্কাসের মতো বৃহৎ ডিপার্টমেন্ট স্টোর। 

বিখ্যাত পারফিউম ব্র্যান্ড ‘শ্যানেল’ এবং বিখ্যাত ঘড়ি ‘রোলেক্স’ তাদের উৎপাদন বন্ধ করে দিয়েছে।
বিখ্যাত জুতা কোম্পানি ‘নাইকি’ (Nike) প্রথম পর্বের পর দ্বিতীয় পর্ব লে অফ করার জন্য তৈরি হচ্ছে।

বিখ্যাত আবাসন ব্যবসা এয়ারবিএনবি-এর মালিক বলেছে, তাদের ১২ বছরের পরিশ্রম মাত্র ছয় সপ্তাহে ধ্বংসের দ্বারপ্রান্তে।

বিখ্যাত কফি শপ ‘স্টারবাক’ তাদের ৪০০ দোকান বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। এই তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে.......!

এছাড়া এই পরিস্থিতিতে ছোট ছোট কোম্পানীগুলো রয়েছে বেশ বিপদে। করোনার কারণে সবচেয়ে বড় লোকসান পড়েছে খুচরা বিক্রয় প্রতিষ্ঠানগুলো। যুক্তরাষ্ট্রে ফ্যাশন পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান জে ক্রু নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। হংকং এবং জার্মান ভিত্তিক ফ্যাশন পণ্য বিক্রেতা এসপ্রি বলেছেন, এশিয়া থেকে সব স্টোর তারা গুটিয়ে নিবে। অনলাইন বেচাকেনা জনপ্রিয় হয়ে ওঠায় কোভিড-১৯ এর ধাক্কা লাগার আগে থেকেই অবশ্য এই কোম্পানিগুলো অস্তিত্ব সংকটে ভুগছিল। মহামারি তা আরো ত্বরান্বিত করছে মাত্র।

এই করোনাকালীন সময়ে ধস নেমেছে রেস্টুরেন্ট ব্যবসায়। বিভিন্ন জায়গায় রেস্টুরেন্টগুলো তাদের চেয়ার গুটাতে শুরু করেছে। বলা হচ্ছে, শেষ পর্যন্ত এই ব্যবসায় শুধু দেশীয় কিংবা আন্তর্জাতিক চেইনগুলোই হয়তো টিকে থাকবে। তবে কিছু বড় চেইনও নড়বড়ে অবস্থানে রয়েছে। যেমন ভাপিয়ানোর মত জনপ্রিয় চেইনটি জার্মানিতে দেউলিয়া আবেদনের প্রক্রিয়া শুরু করেছে। মারিদো নামের আরেকটি কোম্পানি তাদের তৃতীয় রেস্টুরেন্ট বন্ধ করেছে।

এনএস/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি