ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কর্পোরেট ট্যাক্সের অনেকগুলোই কমছে না (ভিডিও)

রাজিব জামান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০০, ১২ জুন ২০২২ | আপডেট: ১৪:০৯, ১২ জুন ২০২২

ধারাবাহিকভাবে কমছে কর্পোরেট কর। শর্ত সাপেক্ষে পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাবহির্ভুত কোম্পানির কর্পোরেট ট্যাক্স এবারও কমানো হচ্ছে আড়াই শতাংশ। তবে ঘোষিত বাজেটে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল কোম্পানির কর হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে অন্যতম বড় বাধা উচ্চ কর হার। তাই ধীরে ধীরে কমানো হচ্ছে কর্পোরেট ট্যাক্স। 

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও বেশ কয়েকটি খাতে কোম্পানি কর কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।   

নতুন বাজেটে তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর হার শর্তসাপেক্ষে আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। যেসব কোম্পানি ১০ শতাংশের বেশি শেয়ার পুঁজিবাজারে ছাড়বে, সেসব কোম্পানির কর্পোরেট কর হার হবে ২০ শতাংশ। তবে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সত্ত্বেও কোনো কোম্পানি ১০ শতাংশ বা এর চেয়ে কম শেয়ার বাজারে ছাড়লে কর ছাড়ের এই সুবিধা পাবে না। 

এদিকে, তালিকাবহির্ভুত কোম্পানির কর হার ৩০ থেকে কমিয়ে সাড়ে ২৭ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। আর এক ব্যক্তি কোম্পানির ক্ষেত্রে কর হার আড়াই শতাংশ কমিয়ে সাড়ে ২২ শতাংশ করা হচ্ছে। 

এছাড়া তালিকাভুক্ত ও তালিকাবহির্ভুত ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংক, মোবাইল ফোন কোম্পানির বিদ্যমান কর হারই বহাল রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এদিকে, ব্যক্তি-সংঘ, কৃত্রিম ব্যক্তিসত্তা ও অন্যান্য করযোগ্য সত্তার করহারেও আড়াই শতাংশ ছাড় দেয়া হয়েছে। তবে কর-সুবিধা পেতে এসব প্রতিষ্ঠানকে লেনদেনের বড় অংশ সম্পন্ন করতে হবে ব্যাংকের মাধ্যমে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি