ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

কাজের ফাঁকেই ঘুমের সুযোগ কর্মীদের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৯, ৭ মে ২০২২

টানা কাজের ধকল সামলাতে গিয়ে যে কোনও মানুষকেই ক্লান্তি গ্রাস করে। কিন্তু অফিস চলাকালিন যতই ক্লান্তি আসুক চোখের পাতা এক করলে চলবে না। এবার কর্মীদের এই সুযোগটিই করে দেওয়ার অভিনব প্রস্তাব দিয়েছে ভারতের বেঙ্গালুরুর একটি নতুন কোম্পানি। 

কোম্পানিটির নাম ওয়েকফিট। তাদের উদ্দেশ্য একটাই, একটু ঘুমিয়ে ক্লান্তি দূর করে কর্মীরা যেন সতেজ হয়ে কাজ করতে পারেন। 

কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, দুপুর দুইটা থেকে আড়াইটা পর্যন্ত ‘ন্যাপ টাইম’ অর্থাৎ ঘুমনোর সময় থাকবে। সেই সময়ে কর্মচারীদের কাছে কোনও কাজের কথা বলা হবে না। 

কোম্পানিটি আরও জানিয়েছে, কর্মীরা যেন ভালোভাবে ঘুমাতে পারেন, তার জন্য অফিসেই আলাদা ঘরের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও ‘ন্যাপ পডস’-এর ব্যবস্থা করা হচ্ছে, যাতে ঘুমানোর সময়ে বাইরের আওয়াজ কানে না ঢোকে। 

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিঙ্গেগৌড়া পাঠানের একটি ইমেইল তাদের টুইটে প্রকাশ করা হয়েছে। সেখানে বিস্তৃতভাবে দুপুরের ঘুমের উপকারিতার কথা লেখা রয়েছে।

বলা হয়েছে, দুপুরের অফিসের ফাঁকে ঘুমিয়ে নিলে কাজের উন্নতি হয়। এছাড়াও টানা কাজ করার প্রভাব পড়ে কম্পিউটার-সহ অন্যান্য যন্ত্রপাতির উপর। ফলে এই যন্ত্রগুলো খারাপ হয়ে যাওয়ার আশঙ্কাও বেশি থাকে। কিন্তু কিছুক্ষণের বিরতি দিলে মেশিনগুলোও ভালো থাকে। 

নাসা এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণা এবং সমীক্ষার পরেই এই তথ্য জানা গিয়েছে বলে দাবি তাদের।

উল্লেখ্য, ২০১৯ সালেও ঘুমানো নিয়ে একটি বিশেষ উদ্যোগ নিয়েছিল ওয়েকফিট। একটানা ১০০ দিন রাতে নয় ঘণ্টা ঘুমানোর জন্য এক লাখ টাকা দিয়ে ইন্টার্নদের রাখা হয়েছিল। 

ঘুমের উপকারিতা বোঝাতেই অফিসে ‘ন্যাপ টাইম’এর ব্যবস্থার উদ্যোগ নিয়েছে ওয়েকফিট। সংস্থার এমন উদ্য়োগে খুশি কর্মীরাও।

সূত্র: সংবাদ প্রতিদিন
এমএম/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি