ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

কাবুল বিমানবন্দরে নিহত ৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৩, ১৬ আগস্ট ২০২১

তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর ভয় ও আতঙ্কে হাজার হাজার মানুষ আফগানিস্তান ছাড়ার জন্য হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করছেন। ভিড় সরাতে আকাশে ফাঁকা গুলি করে মার্কিন সেনারা। এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, পাঁচ ব্যক্তির মৃতদেহ একটি গাড়িতে নিয়ে যেতে দেখেছেন।

আরেকজন বলেছেন, হতাহতরা গুলিতে নাকি ভিড়ে পদদলিত হয়ে মারা গেছেন তা তিনি নিশ্চিত নন। শহর থেকে যুক্তরাষ্ট্রের কর্মীদের সরিয়ে নিতে মার্কিন সেনারা বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে। সোমবার সকালের দিকে ভিড় সরাতে তারা আকাশে ফাঁকা গুলি করেছে বলে খবর পাওয়া যাচ্ছে।

তবে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, হতাহতের সংখ্যা আরও বেশি।

কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় শহরের রাস্তাঘাট জনশূন্য হয়ে পড়েছে। শহরের অসংখ্য কার্পেট আর গহনার দোকানগুলোর পাশাপাশি ছোট ছোট ক্যাফেও বন্ধ রয়েছে। ব্যবসায়ীরা বলছেন, দোকানের মালামাল রক্ষা করার জন্য তারা এই ব্যবস্থা নিয়েছেন।

বাসিন্দারা জানিয়েছেন, সরকারি অফিসগুলো খালি পড়ে রয়েছে। কূটনীতিক আর তাদের পরিবারের সদস্যরা চলে যাওয়ায় কাবুলের দূতাবাস এলাকা পুরোপুরি জনশূন্য হয়ে পড়েছে।

তালেবানরা অবশ্য ঘোষণা দিয়েছে, জনসাধারণ তাদের প্রাত্যহিক কর্মকাণ্ড খুব তাড়াতাড়ি শুরু করতে পারবেন।
সাধারণ জীবনযাত্রা আগের তুলনায় আরও ভালোভাবে চলবে।

এদিকে কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর যুক্তরাষ্ট্র ও তাদের সহযোগী দেশগুলোর কর্মীরা রাজধানী ছাড়তে শুরু করলেও চীন ও রাশিয়া ইঙ্গিত দিয়েছে যে, তাদের দূতাবাস বন্ধ করার কোন পরিকল্পনা নেই।

চীন তাদের নাগরিকদের সতর্ক করে দিয়ে বলেছে, তারা যেন ঘরের ভেতরে থাকে এবং পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকে। সেই সঙ্গে তারা জানিয়েছে, আফগানিস্তানের বিভিন্ন পক্ষকে তারা অনুরোধ জানিয়েছে যেন তাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা হয়।

অপরদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার সেদেশের রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানিয়েছে, তাদের আফগানিস্তান ছাড়ার কোন পরিকল্পনা নেই।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি