ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘কারখানা চালু করতে পারবে না ইন্টারন্যাশনাল টোব্যাকো’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৯, ১৭ সেপ্টেম্বর ২০১৯

পরিবেশ ছাড়পত্র ছাড়া ইন্টারন্যাশনাল টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোন ভাবেই তাদের কারখানা চালু করতে পারবে না বলে জানিয়েছেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক আজাদুর রহমান মল্লিক।
তিনি বলেন, ‘প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যদি তাদের কারখানাটি সচল করতে চায়। তবে অবশ্যই ছাড়পত্র নিতে হবে। তার আগে জরিমানা করা ৭০ লাখ টাকা জমা দিয়ে তাদেরকে ছাড়পত্রের জন্য আবেদন করতে হবে। ছাড়পত্র গ্রহণ করার আগ পর্যন্ত ইন্টারন্যাশনাল টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড নিজেদের প্রতিষ্ঠানে কোনও উৎপাদন কার্যক্রম পরিচালনা করতে পারবে না।’
এর আগে গত ৪ সেপ্টেম্বর পরিবেশ ছাত্রপত্র না থাকায় কারখানার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়। একই অভিযোগে ওই দিন শুনানিতে প্রতিষ্ঠানটিকে ৭০ লাখ টাকা জরিমানা করা হয়।
জরিমানা করা ৭০ লাখ টাকা প্রতিষ্ঠানটি জমা দিয়েছে কিনা জানতে চাইলে আজাদুর রহমান মল্লিক বলেন, ‘তারা এখনও জরিমানা জমা করেনি। আপিল করার জন্য সাত দিন সময় পেয়েছিল। তারা আপিলও করেনি। তাই এখন প্রতিষ্ঠানটিকে ৭০ লাখ টাকা জরিমানা দিতে হবে।’ ৪ সেপ্টেম্বর উৎপাদন বন্ধ রাখার নির্দেশনা দেয়ার পর প্রতিষ্ঠানটির কার্যক্রম এখন বন্ধ রয়েছে বলে তিনি জানান।
প্রসঙ্গত, পরিবেশ ছাড়পত্র ছাড়াই ইন্টারন্যাশনাল টোব্যাকো ইন্ডাস্ট্রিজ লিমিডেট কারখানায় সিগারেট উৎপাদন করা হচ্ছে এমন সংবাদ পেয়ে গত ৩ সেপ্টেম্বর ওই কারখানায় এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদফতরের একটি টিম। পরদিন ৪ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটিকে অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানিতে ডাকা হয়। পরে ওই দিন শুনানিতে পরিবেশ ছাড়পত্র না নেয়ার অভিযোগে প্রতিষ্ঠানটিকে ৭০ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি পরিবেশ ছাড়পত্র না পাওয়া পর্যন্ত কারখানার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
উল্লেখ্য গত বছর আগস্ট মাসে সিগারেটের ট্যাক্স ফাঁকি দেয়ায় এই প্রতিষ্ঠানকে অর্ধকোটি টাকা জরিমানা  করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে চট্টগ্রামে কমিশনার সৈয়দ গোলাম কিবরীয়া। সে সময় এনবিআরের পক্ষ থেকে জানানো হয় ইন্টারন্যাশনাল টোব্যাকো নকল ট্যাক্স স্ট্যাম্প ব্যবহার করে সাহারা, জাভা, গোল্ডেন হিল, এক্সপ্রেস, রমনাব্ল্যাক ও উইলসন ব্র্যান্ডের সিগারেট উৎপাদন করে।
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি