ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কাল জাতীয় মঞ্চস্থ হবে ‘একশ’ বস্তা চাল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫২, ১৯ অক্টোবর ২০১৮

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকাস্থ জাপান দূতাবাসের যৌথ প্রযোজনায় নাটক “একশ বস্তা চাল” আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটির ৮০তম প্রদর্শনী মঞ্চস্থ হবে।

শিক্ষাই জাতির মেরুদণ্ড। একটা জতির উন্নতি অবনতি নির্ভর করে তার শিক্ষার উপর। আজ আমরা অনুন্নত, পরনির্ভর হয়ে অমানবিক জীবন যাপন করছি, এর মূল কারণ শিক্ষার অভাব। কথাটা বলেছিলেন জাপানের এক প্রদেশের মেয়র তোরা সাবুরো কোবাইশি। আজ থেকে ১৬০ বছর পূর্বের দরিদ্র পিড়ীত সামুরাইদের মাঝে পার্শ্ববর্তী দেশ থেকে এক’শ বস্তা চাল সাহায্য হিসাবে এসেছিল। সেখানকার মেয়র সেই চাল বিক্রি করে স্কুল ঘর বানানোর চিন্তা করে। তিনি সামুরাইদের উদ্দেশ্যে বলেছিলেন, বাহিরের সাহায্যে একটি জাতি বাচতে পারে না। সাহায্য গ্রহণ অত্যন্ত ঘৃনিত কাজ। আজ আমাদের অধঃপতনের মূলে রয়েছে শিক্ষার অভাব। এই মূল বক্তব্যের উপর ভিত্তি করে রচিত হয়েছে জাপানি নাটক একশ বস্তা চাল। বর্তমান জাপানের উন্নয়নের নেপথ্যে এ ধরনের চিন্তা শক্তি তাদের মানসিক বল জুগিয়েছে।

ইয়োজো ইয়ামামোতো রচিত একশ বস্তা চাল নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আব্দুস সেলিম। নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন গোলাম সারোয়ার।

২০০৭ সাল থেকে ঢাকা ও ঢাকার বাইরে নাটকটির এ পর্যন্ত ৭৯টি প্রদর্শনী হয়েছে। একশ বস্তা চাল নাটকটি ’উচিমুরা’ ও `কোমেহিয়াপ্পিয়ো নামে দুটি আন্তর্জাতিক পুরষ্কার লাভ করে। ঢাকার বিভিন্ন নাট্যদলের শিল্পীরা এ নাটকে অংশগ্রহন করেছেন। ফয়েজ জহির, জুনায়েদ ইউসুফ, সেতু, গোলাম শাহারিয়ার সিক্ত, সুকর্ণো, খুরশিদ, রাজা ও জয়িতা প্রমুখ এ নাটকে অভিনয় করেছেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি