ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কিংবদন্তী সংগীত শিল্পী বব ডিলানের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৪, ২৪ মে ২০২০

নোবেলবিজয়ী কিংবদন্তী সংগীত শিল্পী বব ডিলানের জন্মদিন আজ। ১৯৪১ সালের ২৪শে মে মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন তিনি। সারা বিশ্বের অসংখ্য সংগীত শিল্পী আর মানবতাবাদীদের প্রেরণার উৎস তিনি। 

বব ডিলান মানবতাবাদী গায়ক হিসেবে বিশ্ব ব্যাপী পরিচিত মুখ। গিটার আর হারমোনিকা বাজিয়ে গানে গানেই প্রতিবাদ জানিয়েছেন ভিয়েতনাম যুদ্ধ থেকে শুরু করে পৃথিবীর প্রতিটি মানবিক বিপর্যয়ের বিরুদ্ধে। ‘কনসার্ট ফর বাংলাদেশের’ মাধ্যমে পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশের মহান মুক্তি সংগ্রামের সময়।

একাধারে গীতিকার, সুরকার, গায়ক, সংগীত পরিচালক, চিত্রশিল্পী ও লেখক হিসেবে তিনি ফুল ফুটিয়ে তুলেছেন মানবতাবাদ আর যুদ্ধবিরোধী চেতনার।

ব্লোইং ইন দি উইন্ড, নকিং অন হ্যাভেনস ডোর, টাইমস দে আর আ চেঞ্জিং এর মত অজস্র গানে তিনি মশাল জ্বালিয়েছেন ক্ষমতাবানদের যুদ্ধবানিজ্যের বিরুদ্ধে। অর্জন করেছেন নোবেল সাহিত্যপুরস্কার, গ্র্যামি এওয়ার্ড, গোল্ডেন গ্লোব, হল অব ফেম সহ অজস্র সম্মাননা।

টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিংশ শতকের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বব ডিলানের নাম প্রকাশিত হয়। ২০০৪ সালে রোলিং স্টোন ম্যাগাজিন প্রকাশিত সর্বকালের সেরা ১০০ গায়কের তালিকায় বব ডিলান দ্বিতীয় স্থান দখল করেন।

২০১৬ সালের ১৩ অক্টোবর সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেল জয়ী হিসেবে বব ডিলনের নাম ঘোষণা করে। পৃথিবীর ইতিহাসে তিনি প্রথম গীতিকার যিনি নোবেন পুরষ্কারে ভূষিত হন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি