ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কিডনি হারিয়ে মৃত্যু: কোটি টাকা ক্ষতিপূরণ কেন নয় রুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৩, ২০ নভেম্বর ২০১৮

চলচ্চিত্র নির্মাতা রফিক শিকদারের মায়ের কিডনি প্রতিস্থাপনের সময় ভুল চিকিৎসায় মারা যাওয়ার ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরনের নির্দেশ কেন নয় তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে কিডনি অপারেশনের সম্পৃক্ত চিকিৎসকদের পেশাগত লাইসেন্স বাতিলের কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আইনজীবী আসাদুজ্জামান বলেন, এ ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরনের পাশাপাশি বেশ কয়েকটি রুল দিয়েছেন। এর মধ্যে কিডনি অপসারণকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, এর সঙ্গে সম্পৃক্ত চিকিৎসকদের বিরুদ্ধে কেন শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

স্বাস্থ্য সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ আটজনকে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

চিকিৎসা করাতে গিয়ে কিডনী কেটে ফেলে রওশন আরার মৃত্যর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করে মানবাধিকারবিষয়ক সংগঠন আইন ও সালিশ কেন্দ্র। আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট এম. আসাদুজ্জামান, সঙ্গে ছিলেন আইনজীবী মো: আনিসুল হাসান ও মো: শাহীনুজ্জামান।

ঘটনার বিবরণে জানা যায়, চলচ্চিত্র নির্মাতা রফিক শিকদারের মায়ের অসুস্থ কিডনি কেটে ফেলতে গিয়ে সুস্থ কিডনিও ফেলেছেন ডাক্তার। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কর্মরত অভিযুক্ত ওই ডাক্তারের নাম হাবিবুর রহমান দুলাল। তিনি ইউরোলজি বিভাগের অধ্যাপক।

ভুল চিকিৎসায় নিজের মায়ের দুটি কিডনি হারানোর ঘটনাকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর কাছে বিচার দাবি করেন পরিচালক রফিক শিকদার। তার অভিযোগ, মায়ের একটি কিডনিতে অপারেশন করতে গিয়ে ভালো কিডনিও কেটে ফেলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি