ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ক্রেতা থেকে নেয়া ৩৩ লাখ টাকা ভ্যাট জমা দিল টেপটেলস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০১, ৬ জুলাই ২০২১

ভ্যাট গোয়েন্দার অভিযানের পর ক্রেতাদের নিকট অবৈধভাবে কেটে রাখা ৩৩ লাখ টাকা ভ্যাট সরকারের কোষাগারে জমা দিয়েছে রাজধানীর বনানীর টেপটেলস রেস্টুরেন্ট। আজ মঙ্গলবার এই ভ্যাট রেস্টুরেন্ট কর্তৃপক্ষ জমা দিয়েছে। একইসাথে, প্রতিষ্ঠানটি আবেদন করে নতুন ভ্যাট নিবন্ধন গ্রহণ নিয়েছে। 

মঙ্গলবার (৬ জুলাই) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় ভ্যাট গোয়েন্দা। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেস্টুরেন্টটি ভ্যাট নিবন্ধন গ্রহণ ব্যতিরেকে ব্যবসা করে আসছিল এবং ক্রেতার কাছ থেকে ভুয়া চালান ইস্যুর মাধ্যমে ১৫ শতাংশ হারে ভ্যাট সংগ্রহ করলেও তা সরকারি কোষাগারে জমা প্রদান করেনি।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতার অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থার সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন ১৫ জুন অভিযান পরিচালনা করে।

ভ্যাট গোয়েন্দার তদন্তে দেখা যায়, টেপটেলস রেস্টুরেন্টটির প্রতিটি খাবারের বিলে VAT Registion: Applied হিসেবে উল্লেখ রয়েছে এবং এতে ১৫% হারে ভ্যাট কেটে রাখা হয়েছে। অথচ এই ভ্যাট সরকারি কোষাগারে জমা প্রদান করেনি রেস্টুরেন্টটি। 

ভ্যাট আইন অনুসারে, যে কোন ভ্যাটযোগ্য ব্যবসা শুরুর পূর্বেই যথাযথভাবে ভ্যাট নিবন্ধন গ্রহণ এবং নির্ধারিত ৬.৩ ফরমে ক্রেতাদের ভ্যাট চালান ইস্যু করতে হবে। একইসাথে মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সংগৃহীত ভ্যাট স্থানীয় ভ্যাট অফিসে রিটার্নের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেয়ার বাধ্যবাধকতা থাকলেও প্রতিষ্ঠানটি ভ্যাট নিবন্ধন গ্রহণ ব্যতিরেকে গত ৫ মাস ক্রেতাদের নিকট থেকে ভ্যাট কর্তন করে; অথচ তা সরকারি কোষাগারে জমা করেনি। 

বলা হয়, প্রতিষ্ঠানটির নিকট থেকে জব্দকৃত তথ্য অনুসারে জানুয়ারি/২০২১ থেকে মে/২০২১ পর্যন্ত মূসক আরোপযোগ্য পণ্যের বিক্রয়মূল্য ছিল ২,২০,৬৩,০০৯ টাকা, যার উপর প্রযোজ্য মূসক ৩৩,০৯,৪৫২ টাকা উদঘাটিত হয়। 

ভ্যাট গোয়েন্দার তদন্তকালে প্রতিষ্ঠানটি ভুল স্বীকার করে এবং ক্রেতার কাছ থেকে অবৈধভাবে গ্রহণ করা সমুদয় ভ্যাট সরকারি কোষাগারে জমা প্রদান করে। প্রতিষ্ঠানটি গুলশান ভ্যাট সার্কেলে আবেদন করে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে, যার নম্বর ০০৩৯১৬৯৯৮-০১০১। 

ভ্যাট আইন লঙ্ঘন করায় রেস্টুরেন্টের বিরুদ্ধে ইতিমধ্যে মামলা দায়ের করা হয়েছে। অবৈধভাবে ভ্যাট কর্তন করায় টেপটেলসকে জরিমানা আরোপ করা হতে পারে। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি