ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের উদ্যোগে বৃত্তি প্রদান

স্বপন মির্জা-সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ২২:৩২, ৩ অক্টোবর ২০১৯

উপমহাদেশের প্রত্যাক্ষ ইসলাম প্রচারক হযরত শাহ সুফী খাজা বাবা ইউনুছ আলী এনায়েতপুরী (রঃ)-এর উত্তরসুরীর মানবিক সেবা প্রতিষ্ঠান খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের উদ্যোগে লেখা-পড়ায় ছাত্র-ছাত্রীদের উৎসাহী করতে সিরাজগঞ্জে দেশের বৃহৎ মেধা ভিত্তিক বৃত্তি প্রদান উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল পৌনে ১১ টায় জেলার বেলকুচি উপজেলার ঐতিহ্যবাহী রাজাপুর উচ্চ বিদ্যালয় মাঠের এই অনুষ্ঠানে আমন্ত্রিত মাধ্যমিক পর্যায়ের সিরাজগঞ্জের ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০ সহ¯্রাদিক ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের মাঝে ছিল জানার আগ্রহ এবং উৎসাহ-উদ্দিপনা। 

ইসলামের নীতি আদর্শ অনুসরন করে মানবতার কল্যাণে নিবেদিত হবার দৃঢ় প্রত্যয় নিয়ে ২০০১ সালে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশন যাত্রা শুরু করে। প্রখ্যাত ওলিয়ে কামেল হযরত খাজা বাবা ইউনুছ আলী (রঃ) এর সন্তান পীরে কামেল হযরত খাজা মোজাম্মেল হক (রঃ) এর পুত্র খাজা টিপু সুলতান তার বাবার নামানুসারে দেশ ব্যাপী মানবতার কল্যানে অরাজনৈতিক, অলাভজনক এই ফাউন্ডেশন প্রতিষ্ঠিত করেন। 

এরপর হতে অসহায়দের চিকিৎসা, শিক্ষা, দুর্যোগে ত্রান সহায়তা সহ ছাদগায়ে জারিয়ার মাধ্যমে বেকার কর্মক্ষম মানুষের আর্থিক পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। খাজা মোজাম্মেল হক (রঃ)-এর মাধ্যমিকে পড়া জেলার প্রথম শিক্ষা প্রতিষ্ঠান স্থল পাকড়াশী ইন্সটিটিউটে এলাকার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সংগঠনের উদ্যোগে বৃত্তি প্রদান কার্যক্রম শুরু হয়। এরপর নানা মানবিক কর্মকান্ডের গুনে সাড়া দেশে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের প্রশংসা ছড়িয়ে পড়ে। প্রতি বছরই সিরাজগঞ্জের শতাধীক শিক্ষা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে অনারম্বর অনুষ্ঠানের মাধ্যমে মেধাবী ছাত্র-ছাত্রীদের দেয়া হয় বৃত্তি ও সম্মাননা।

এছাড়া ফাউন্ডেশনের উদ্যোগে দেশের অসহায় মানুষদের নানা ধরনের সহযোগীতা দেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে রাজাপুর উচ্চ বিদ্যালয় মাঠে সিরাজগঞ্জ জেলার ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে মেধা ভিত্তিক বৃত্তি প্রদান উৎসব অনুষ্ঠিত হয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানের জেএসসি ও জেডিসি ৭৫৫ জন জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীকে সম্মাননা এবং অষ্টম ও দশম শ্রেনীর ৪৮৫ জন ছাত্র-ছাত্রীকে বৃত্তি ও সম্মাননা সনদপত্র প্রদান করা হয়।  

এসময় বরাবারের মত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাজা মোজাম্মেল হক (র.) ফাউন্ডেশনের চেয়ারম্যান খাজা টিপু সুলতান শিক্ষার্থীদের মাঝে বৃত্তির নগদ অর্থ ও সম্মাননা সনদ তুলে দেন। তখন তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, শুধু লেখা-পড়া শিখেই পরিপুর্ন জীবন গড়া সম্ভব নয়। ধর্মীয় দিক অনুসরন করে মানবিক গুনে সবাইকে গুনান্বিত হতে হবে। দেশ ও মানুষের কল্যানে নিবেদিত থাকতে হবে। মাদক, সন্ত্রাস থেকে মুক্ত থেকে অসহায়দের পাশে দাঁড়াতে হবে। প্রথমত সবাইকে সৎ থাকতে হবেই। তবেই আমরা পরিপুর্ন পরিপুর্ন মানুষ হতে পারবো। 

এসময় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহম্মেদের সভাপতিতে এবং ফাউন্ডেশনের উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়কারী আনছার আলী খান জয়ের সঞ্চালনায় ফাউন্ডেশনের সেক্রেটারী আলহাজ্ব জোবায়ের হোসেন, ফাউন্ডেশনের উপদেষ্টা পাট অধিদপ্তরের মহাপরিচালক শামচুল আলম, কোষাধক্ষ সোহেল হোসেন ইবনে বতুতা, কুমিল্লা অঞ্চলের প্রধান সমন্বয়কারী প্রকৌশলী খুরশীদ আহম্মদ, ময়মনসিংহ অঞ্চলের প্রধান সমন্বয়কারী মোহাম্মদ আলী, ঢাকা অঞ্চলের প্রধান সমন্বয়কারী মেজবাউল আলম রিপন, বক্তব্য রাখেন। 

এছাড়া অনুষ্ঠানের অন্যতম আকর্ষন ছিল মেধা ভিত্তিক খেলার অনুষ্ঠান ‘মেধায় মাতি’। পর্বটি পরিচালনা করবেন ফাউন্ডেশনের সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়কারী আরমান খান। গান পরিবেশন করবেন দেশের খ্যাতনামা সংগীত শিল্পী ফেরদৌস ওয়াহিদ।

এ অনুষ্ঠানটিকে জেলার শিক্ষা-ছাত্র-ছাত্রীদের বাৎসরিক উৎসব হিসেবেই মনে করে সবাই। তাই অনারম্বরপুর্ন অনুষ্টানের এ দিনটির প্রতিক্ষা করে সকলে। 

এ ব্যাপারে এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের মিয়া, তামাই প্রভাকর বিদ্যা নিকেতনের অধ্যক্ষ আব্দুল্লাহ আল মাহমুদ, কিশলয় কিন্ডার গার্টেন স্কুলের অধ্যক্ষ আতিকুল ইসলাম ফজলু জানান, প্রতিবছর আমাদের ধর্মীয় নানা উৎসব হয়। তবে আমাদের জেলায় ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের উৎসব একটিই। আর তা হচ্ছে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের উদ্যোগে বৃত্তি প্রদান অনুষ্ঠান। আমরা প্রতিবছরই এই দিনটির অপেক্ষা করি। আমরা ফাউন্ডেশনের মানবিক কল্যানকর কাজ গুলোকে স্যালুট জানাই। 

এদিকে তামাই বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ, খুকনী উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক আব্দুস ছালাম খান জানান, সারা জেলাতেই রাজনীতিবিদদের নিয়ে সভা-সমাবেশ সহ নানা অনুষ্ঠান হয়। সব কিছুতেই তাদের অবস্থান। কিন্তু শিক্ষক ছাত্র-ছাত্রীদের নিয়ে মর্যাদায় সম্মানিত করার একমাত্র অনুষ্ঠান হচ্ছে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের বৃত্তিপ্রদান অনুষ্ঠান। এটা আমরা বলবো শিক্ষা বিস্তারের মিলন মেলা। 

ফাউন্ডেশনের উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়কারী আনছার আলী খান জয় জানান, ছাত্র-ছাত্রীদের মেধায় মনোনিবেশের পাশাপাশি ভাল কাজে উৎসাহী করতেই প্রতিবছর এই অনুষ্ঠানের আয়োজন করছে খাজা মোজাম্মেল হক ফাউন্ডেশন। এ পর্যন্ত ১১ হাজার ৯৬০ জন শিক্ষার্থীদের এ পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়েছে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি