ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

খাতুনগঞ্জের আড়তে পচে গেল ১৫ টন পেঁয়াজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ১৬ নভেম্বর ২০১৯

দেশে ধাপে ধাপে বেড়েই চলছে পেঁয়াজের দাম। কয়েক মাসের ব্যবধানে পেঁয়াজের দাম কেজি প্রতি ৪০-৫০ টাকা থেকে বেড়ে ২২০-২৪০ টাকায় পৌঁছেছে। পেঁয়াজের স্বল্পতা এবং আমদানি বন্ধ থাকার কারণে মূলত দামের এ ঊধ্র্বগতি। ঠিক এমন সময় পেঁয়াজের বৃহৎ খুচরা বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পচে গেছে ১৫ টন পেঁয়াজ।

গেল বৃহস্পতিবার রাতে খাতুনগঞ্জের মসলা মার্কেট হিসেবে খ্যাত হামিদুল্লাহ মার্কেট, চাঁন মিয়া বাজার এবং মধ্যম চাক্তাই এলাকায় এসব পচা পেঁয়াজ ফেলে যায় আড়তদাররা। এসব পেঁয়াজ মিয়ানমার থেকে আনার সময় নষ্ট হয়েছে বলে দাবি তাদের।

পচে যাওয়া এসব পেঁয়াজ চট্টগ্রাম সিটি করপোরেশনের ময়লার গাড়িতে বহন করে নগরীর বায়েজিদ বোস্তামি থানার আরেফিন নগর এলাকার আর্বজনা ফেলার স্থানে নিয়ে ফেলা হয়।

সিটি করর্পোরেশনের ৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ডের পরিচ্ছন্নতা পরিদর্শক আহমদ ছফা বলেন, ‘রাতে মার্কেটের ভিতরে ও বাইরে এবং চাঁন মিয়া বাজার ও মধ্যম চাক্তাই এলাকায় পচা পেঁয়াজ ফেলে যান ব্যবসায়ীরা। ওয়ার্ড কাউন্সিলরের কাছ থেকে খবর পেয়ে চারটা গাড়িতে করে সেগুলো আরেফিন নগর নিয়ে ফেলে আসি। পচা পেঁয়াজ প্রায় ১৫-১৬টন হবে।’

তবে এসব পেঁয়াজ মিয়ানমার থেকে আনার সময় বোটের নিচে পড়ে পচে যায় বলে জানান হামিদুল্লাহ মার্কেট কাঁচামাল আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিচ।

তিনি বলেন, ‘এ রকম দুই থেকে তিন ট্রাক হবে। যেগুলো বিক্রি হয়নি, সেগুলো ফেলে দেওয়া হয় রাতে। এরপর আর ফেলা হয়নি। এখন মিয়ানমার থেকে যে পেঁয়াজ আসছে সেটাই বিক্রি হচ্ছে। শুক্রবার ১৬৮ টন এসেছিল। আজ শনিবার দুপুর পর্যন্ত এসেছে ৭০টন।’

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর থেকে ভারত কর্তৃপক্ষ পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। বিকল্প হিসেবে বাংলাদেশ মিয়ানমার থেকে এলসি এবং বর্ডার ট্রেডের মাধ্যমে প্রয়োজনীয় পেঁয়াজ আমদানি শুরু করা হয়। মিসর ও তুরস্ক থেকেও এলসির মাধ্যমে পেঁয়াজ আমদানি শুরু করা হয়। সম্প্রতি মিয়ানমারও পেঁয়াজের দাম বাড়িয়েছে। এতে বাংলাদেশের বাজারে প্রভাব পড়েছে।

পেঁয়াজের সঙ্কট কাটাতে সরকার মিসর, তুরস্ক, আফগানিস্তান, চীন থেকে আমদানির উদ্যোগ নিলেও পরিস্থিতি সামাল দেওয়া বেশ কঠিন হয়ে পড়েছে।

বিদেশ থেকে উড়োজাহাজে করে দেশে পেঁয়াজ আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতিমধ্যে মিসর থেকে কার্গো বিমান যোগে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান আসার সুখবর দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী মঙ্গলবার সেই পেঁয়াজ ঢাকায় পৌঁছাবে বলে জানানো হয়েছে।

টিসিবি'র মাধ্যমে সরাসরি তুরস্ক থেকে, এস আলম গ্রুপ মিসর থেকে, বেশ কয়েকটি প্রতিষ্ঠান আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত থেকে এ পেঁয়াজ আনছে।
এমএস/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি