ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

খুবিতে মিষ্টি পিঁয়াজে জৈব সার ব্যবহার শীর্ষক সেমিনার

প্রকাশিত : ২৩:০৫, ২ জুলাই ২০১৯

খুলনা বিশ্ববিদ্যালয়ে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের উদ্যোগে ‘অর্গানিক ফার্টিলাইজেশন অব সুইট ওনিয়ন: লেসন্স এন্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

এসময় তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় এখন আন্তর্জাতিক র‌্যাংকিং স্থান করে নিয়েছে। এর পিছনে শিক্ষকদের নিরলস গবেষণা অন্যতম প্রভাবক হিসেবে কাজ করেছে। আমরা খুলনা বিশ্ববিদ্যালয়ে গবেষণাকে আরও গুরুত্ব দিতে চাই। তাই বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  সুপারভাইজার বা সিনিয়র শিক্ষক, গবেষকদের খুলনা বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানানোর আহবান জানানো দরকার।

সেমিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন আমেরিকার জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের প্রফেসর ড. জুয়ান কারলস।

তিনি জর্জিয়ায় মিষ্টি পিঁয়াজের চাষ কৌশল এবং জৈব এবং অজৈব সার ব্যবহারের ভালো-মন্দ দিক তুলে ধরে তার ফিজিক্যাল, কেমিক্যাল ও বায়োলজিক্যাল প্রভাবের বিষয় পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন। তিনি দেখান জৈব সার ব্যবহারের ফলে মাটির স্বাস্থ্য এবং বিভিন্ন গুণাগুন যেভাবে সংরক্ষিত থাকে অজৈব সার ব্যবহারে তা থাকে না।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী। এ সময় বিভিন্ন ডিসিপ্লিন প্রধান এবং এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এনএম/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি