ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ড. মাহমুদ হোসেন

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত : ১০:০০, ২৫ মে ২০২১

খুলনা বিশ্ববিদ্যালয়ের ১২তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি খুবির শিক্ষকদের মধ্য থেকে দ্বিতীয় উপাচার্য। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ তাকে ৪ বছর মেয়াদে উপাচার্য হিসেবে নিযুক্ত করেন। 

গতকাল সোমবার (২৪ মে) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ড. মাহমুদ হোসেনকে নিয়োগ দেওয়া হয়। তিনি আজ মঙ্গলবার (২৫ মে) সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন। 

খুলনা বিশ্ববিদ্যালয়ের নবনির্বাচিত ভাইস চ্যান্সেলরকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন প্রো-ভাইস চ্যান্সেলর ও ট্রেজারার।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা এক অভিনন্দন বার্তায় বলেন, নবনিযুক্ত উপাচার্য এই বিশ্ববিদ্যালয় থেকেই নিযুক্ত হওয়ায় তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়ন কর্মকাণ্ডসহ সংশ্লিষ্ট সকল বিষয়ে সম্যক অবহিত। তাঁর নেতৃত্বে সম্মিলিত প্রচেষ্টায় খুলনা বিশ্ববিদ্যালয় দ্রুত সামনের দিকে এগিয়ে যাবে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে থেকেই উপাচার্য নিযুক্ত করায় চ্যান্সেলর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

একই সাথে খুলনা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও অন্যান্য সংগঠন নবনির্বাচিত উপাচার্য মহোদয়কে আন্তরিক  অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। 

নবনির্বাচিত উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন ১৯৭২ সালের ২২ আগস্ট বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার মধ্য কচুবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৭ সালে এসএসসি, বাগেরহাট সরকারি পিসি কলেজ থেকে ১৯৮৯ সালে এইচএসসি, ১৯৯৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স থেকে বনবিদ্যায় স্নাতক (সম্মান) সম্পন্ন করেন।

এছাড়া ১৯৯৮ সালে মালয়েশিয়ার পুত্রা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানগ্রোভ ইকোলজির উপর স্নাতকোত্তর এবং ২০০৪ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

১৯৯৯ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন ড. মাহমুদ হোসেন। ২০০১ সালে তিনি সহকারী অধ্যাপক, ২০০৫ সালে সহযোগী অধ্যাপক এবং ২০০৯ সাল থেকে ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনে অধ্যাপক পদে দায়িত্বরত আছেন। 

তার ১০৫টি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এখন পর্যন্ত তার প্রকাশিত পুস্তকের সংখ্যা ৩টি, অনুবাদ ২টি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি