ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

খেলাপিদের বিশেষ সুযোগ স্থগিত করলো কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশিত : ২৩:০০, ২২ মে ২০১৯

বাংলাদেশ ব্যাংকের লোগোঋণ খেলাপিদের দেওয়া বিশেষ সুযোগ স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছেন। ফলে আগামী ২৪ জুন পর্যন্ত বিআরপিডির সার্কুলার নম্বর-৫-এর কার্যকারিতা স্থগিত থাকবে।

প্রসঙ্গত, গত ১৬ মে দেশের ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ দিয়ে সার্কুলার জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই সার্কুলারের ফলে ঋণখেলাপিরা মাত্র দুই শতাংশ ডাউনপেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করার কথা ছিল। পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পেতেন টানা ১০ বছর। এক্ষেত্রে তাদের প্রথম এক বছর কোনও কিস্তি দিতে হতো না।

কেন্দ্রীয় ব্যাংকের ওই নির্দেশনা অনুযায়ী, খেলাপিরা ব্যাংকের টাকা ফেরত দেওয়া শুরু করলে নিয়মিত গ্রাহকদের চেয়েও খেলাপি গ্রাহকদের কম সুদ দিতে হবে। চিহ্নিত এই ঋণখেলাপিদের গুনতে হবে ৯ শতাংশেরও কম সুদ।

প্রসঙ্গত, এরআগে ২০১৫ সালে বিশেষ বিবেচনায় ডাউনপেমেন্ট ও মেয়াদের শর্ত শিথিল করে ৫০০ কোটি টাকার ওপরে ঋণ নেওয়া ১১টি ব্যবসায়ী গ্রুপকে দেওয়া হয় বিশেষ সুবিধা। ওই সময় তারা ১৫ হাজার ২১৮ কোটি টাকার ঋণ পুনর্গঠন করে। পরবর্তী সময়ে অধিকাংশ প্রতিষ্ঠান পুনর্গঠিত ঋণের টাকা ফেরত না দেওয়ায় সুদে-আসলে ব্যাংকগুলোর পাওনার পরিমাণ ১৬ হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৫ থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত মোট ৯৭ হাজার কোটি টাকার ঋণ পুনঃতফসিল হয়েছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি