ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

গণ বিশ্ববিদ্যালয়ে রোবট মিরার প্রদর্শনী

গবি সংবাদদাতা: 

প্রকাশিত : ২০:০৬, ১৭ অক্টোবর ২০১৯

গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীদের তৈরি রোবট মিরার প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এ প্রদর্শনী হয়। 

এ সময় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে বিভাগীয় প্রধান অধ্যাপক মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা ডা. লায়লা পারভিন বানু, বিশেষ অতিথি হিসেবে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মনসুর মূসা, সিএসই বিভাগের সিনিয়র শিক্ষিকা লিপিকা বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন। 

ডা. লায়লা পারভিন বানু বলেন,  "বিশ্ববিদ্যালয় খেলাধুলার পাশাপাশি উদ্ভাবনেও এগিয়ে যাচ্ছে, যা খুবই আনন্দের সংবাদ। শিক্ষার্থীদের সুবিধার জন্য নতুন একটি ল্যাবরেটরির জন্য একটি কক্ষ দেওয়া হবে। অন্যান্য বিভাগের  উন্নয়নে এক বিভাগের সাথে অন্য বিভাগের ইন্টারনেট সংযোগেরও ব্যবস্থা করা হবে। ভবিষ্যতে আরও চমকপ্রদ আবিষ্কারের লক্ষে সিএসই,  ইইই  ও মেডিকেল ফিজিক্স ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগকে একত্রে কাজ করারও পরামর্শ দেন তিনি। 

রোবট মিরাকে যুগোপযোগী উদ্ভাদন হিসেবে আখ্যায়িত করে অধ্যাপক করম নেওয়াজ বলেন, "রোবট মিরা আমাদের জন্য বড় একটি আবিষ্কার। ইতোমধ্যেই বিভাগের ফলাফল অনলাইন ভিত্তিক করা হয়েছে। যা ভবিষ্যতে আরও উন্নত করা হবে।”                    

এ সময় রোবট মিরা তৈরির দলনেতা মোহাম্মদ রিফাত বলেন, মিরা মূলত একটি হিউম্যানয়েড রোবট। এটি একটি ফেমাল রোবট। এছাড়াও প্রদর্শনীতে আসা শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয় মিরা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি