ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গবেষণায় বরাদ্দ বৃদ্ধির দাবিতে ইবিতে বিক্ষোভ

প্রকাশিত : ১৯:০৪, ৩ জুলাই ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও ছাত্রমৈত্রী।

আজ বুধবার দুপুরে প্রগতিশীল ছাত্রজোটের ব্যানারে মিছিলটি বের করেন তারা।

মিছিলটি ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিলে তারা, ‘শিক্ষা নিয়ে বাণিজ্য বন্ধ কর’, ‘শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়াও’, ‘যদি না থাকে গবেষণা শিক্ষার উন্নয়ন হবে না’, ‘গবেষণা ছাড়া বিশ্ববিদ্যালয় যেমন মগজ ছাড়া মানুষ তেমন’ এমন শ্লেগান উচ্চারণ করেন।

পরে তারা দলীয় টেন্টে এসে সমাবেশে মিলিত হন। সমাবেশে ছাত্র সংগঠনের নেতারা গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানান। অন্যথায় বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়ে বক্তারা বলেন, ‘গবেষণা খাতে নাম মাত্র যে বরাদ্দ দেওয়া হয়েছে তা সংশোধন করে আমরা নতুন বাজেট চাই। উচ্চশিক্ষা মানেই গবেষণাধর্মী পড়ালেখা। কিন্তু অর্থের অভাবে শিক্ষক-শিক্ষার্থী গবেষণা করতে ব্যর্থ হয়। তাই এই খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে। নতুবা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।’

বিক্ষোভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুন্নবি সবুজ, সাধারণ সম্পাদক জি কে সাদিক, শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ ও সাংগাঠনিক সম্পাদক শামিমুল ইসলাম সুমন প্রমুখ।

উল্লেখ্য, গত ২৯ জুন বিশ্ববিদ্যালয়ের ২৪৫ তম সিন্ডিকেটে নতুন অর্থবছরের জন্য ১৩৭ কোটি ১৬ লক্ষ বাজেট ঘোষণা করা হয়। এর মধ্যে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৮০ লাখ টাকা। যা মূল বাজেটের ০.৫৮ শতাংশ। তবে এর সিংগভাগ প্রায় ১০৮ কোটি টাকা ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তা এবং কর্মচারীদের বেতন ভাতা, পেনশন ও অবসরকালীন ভাতার জন্য।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি