ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গ্রেফতারের পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২২, ২৭ মে ২০২১

মালির অন্তবর্তী প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী বুধবার পদত্যাগ করেছেন। সামরিক জান্তার হাতে গ্রেফতার হওয়ার দু’দিন পর তারা পদত্যাগ করলেন। বিগত ৯ মাসের মধ্যে দেশটিতে এটি দ্বিতীয় সামরিক অভ্যুত্থান বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।

এদিকে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রেসিডেন্ট বাহ নদাউ ও প্রধানমন্ত্রীকে গ্রেফতারের এবং তাদেরকে ক্ষমতাচ্যুত করার ‘কঠোর নিন্দা’ এবং দেশটির বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছে। তবে সেখানে এ ব্যাপারে শান্তিমূলক পদক্ষেপ নিয়ে কোন আলোচনা হয়নি।

জান্তা নেতা আসিমি গোয়িতার বিষেশ উপদেষ্টা ববে সিজি জানান, সামরিক ঘাঁটিতে দেখা করতে যাওয়া মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে অন্তবর্তী এ দুই নেতা পদত্যাগ করেন। গত আগস্টে সামরিক অভ্যুত্থানের পর বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে তারা স্টিয়ারিং কমিটির সাথে কাজ করে যাচ্ছিলেন।

এদিকে ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইসিওডব্লিউএএস), আফ্রিকান ইউনিয়ন ও জাতিসংঘ মিশন এমআইএনইউএসএমএ’র মধ্যস্থতা মিশনের এক সদস্য সাংবাদিকদের বলেন, এ দুই নেতাকে যে সামরিক ঘাঁটিতে বন্দি রাখা হয়েছে সেখানে মধ্যস্থতাকারী দলের সদস্যদের পৌঁছানোর আগেই তারা পদত্যাগ করেন।

পরে এ প্রতিনিধি দল গোয়িতার সাথে কথা বলতে যান। তিনি এ অন্তবর্তী সরকারের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন।

সিজি জানান, গ্রেফতার হওয়া প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং অন্তবর্তী অন্য নেতাদের সোমবার মুক্তি দেয়া হবে। তবে তা অনেকটা দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির ওপর নির্ভর করছে। এদিকে তাদেরকে আটক রাখার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গণে নিন্দার ঝড় উঠেছে এবং নিষেধাজ্ঞার হুমকিও দেয়া হচ্ছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি