ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ঘরবাড়ি তৈরিতে সাড়ে ৮ শতাংশ সুদে ঋণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৯, ২২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৫৯, ২৩ ডিসেম্বর ২০১৭

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) মেলাতে ঘরবাড়ি তৈরিতে সাড়ে ৮ শতাংশ সুদে ঋণ দিচ্ছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন। এ করপোরেশনের পিন্সিপল অফিসার আওলাদ হোসেন একুশে টেলিভশনকে বলেন, আমরা আবাসন মেরামত, ফ্ল্যাট ক্রয়, বাড়ী নির্মাণসহ গ্রাহকদের ৬ ধরনের সুবিধাতে ঋণ দিয়ে থাকি। সাড়ে ৮ শতাংশ সুদে গ্রাহকরা এ ঋণ নিতে পারবে গ্রাহকরা।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সস্মেলন কেন্দ্রে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী এই আবাসন মেলা ঘুরে দেখা যায়, দেশের আবাসন খাত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং নির্মাণ উপকরণ ও সরঞ্জাম বিক্রেতা প্রতিষ্ঠানগুলো অংশ নিচ্ছে।

আওলাদ হোসেন বলেন, আমাদের এ সেবা আগে মহানগর ও পৌরসভার মধ্যে ছিলো এখন গ্রাম পযন্ত চলে গেছে। পল্লীমা নামে পল্লী আবাসন ঋণ কর্মসূচি চালু করছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন।

তিনি আরও জানান, সরকার বিভিন্ন উন্নয়ন কর্মসূচির ধারাবাহিকতায় বিশেষকরে রূপকল্প ২০২১ ও ২০৪০ বাস্তবায়নের পল্লী অঞ্চল জনসাধারণের অবাসন সুবিধা নিশ্চিতের জন্য পল্লী আবাসন ঋণ কর্মসূচি চালু করেছেন। ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকা এবং অন্যান্য সকল বিভাগীয় জেলা সদর এলাকা বাদে সকল নাগরিকগণ ঋণের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন আরও সেবার মধ্যে রয়েছে। নগরবন্ধু নামে একটা সেবা চালু করছে। নগরবাসীর জন্য বাড়ি নির্মানে কম সুদে ঋণ দিচ্ছে, এটা শুধমাত্র ঢাকা ও চট্টগ্রাম মেট্রিপলিটন এলাকার নাগরিকরা পারবেন।

যাদের বাড়ি নির্মাণ উপযোগী জমির মালিক রয়েছে তার এঋণ গ্রহণ করতে পারবেন শুধূ তাই না আবাসন মেলামতের জন্য দেওয়া হচ্ছে সহজ শুধু ঋণ। বাড়ি নির্মাণে তাঁদের ঋণের সুদের হার ঢাকা ও চট্টগ্রামে সাড়ে ৯ শতাংশ। এর বাইরে সাড়ে ৮ শতাংশ। ফ্ল্যাট কেনার জন্য তাঁরা ঢাকাসহ জেলা শহরে ১০ শতাংশ সুদে ঋণ দিচ্ছেন। মেলাতে ঘুরতে আসা মুহাম্মদ পুরের বাসিন্দা আজিজ জানান, গ্রামীণ মানুষের বাড়ী তৈরির জন্য যে ঋণ ব্যবস্থা করছে এটা খুব ভালো উদ্যেগ। এর মধ্যেমে অনেকের বাড়ী তৈরির স্বপ্ন পূরণ হবে। এছাড়া বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সাড়ে ৮ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত সুদে গৃহঋণ দিচ্ছে। এর মধ্যে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক সাড়ে ৮, সিটি ব্যাংক ৮ দশমিক ৭৫, আইডিএলসি ফিন্যান্স ৯ থেকে ১০ শতাংশ সুদে ঋণ দিচ্ছে। মেলাতে পাওয়া যাচ্ছে, ফ্ল্যাট সাজানোর জন্য টাইলস, দরজা, শৌচাগার সরঞ্জাম।

টিআর/এমআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি