ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বন্দরে যুক্ত হলো দুটি গ্যান্ট্রি ক্রেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৬, ৫ জুলাই ২০২২

দ্রুতগতিতে কন্টেইনার হ্যান্ডলিংয়ের জন্য চট্টগ্রাম বন্দরে চীন থেকে আনা হলো নতুন দুটি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি)। এর ফলে এনসিটি কিউজিসিতে পরিপূর্ণতা লাভ করবে। একইসঙ্গে এসেছে আরও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি) ক্রেনও।

সোমবার বিকালে জাহাজটি বিশেষ ব্যবস্থায় বন্দরের এনসিটি-৫ জেটিতে ভিড়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন বন্দর সচিব মো. ওমর ফারুক।

বন্দরের নিজস্ব শক্তিশালী টাগবোট ৬, ৮, ১০ ও ১১ এবং মুরিং বোট আজমত জাহাজটি বার্থিংয়ের কাজে সহায়তা করে। এ সময় বন্দর চ্যানেল নৌযান চলাচল সীমিত করা হয়।

দুটি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হওয়ায় চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে গতি বাড়বে উল্লেখ করে সচিব বলেন, চীনে তৈরি নতুন দুটি কিউজিসি ও তিনটি আরটিজি আনলোড, ফিটিং, ট্রায়াল শেষে যত দ্রুত সম্ভব এগুলো অপারেশনে যাবে। 

এর আগে গত ৭ মে বন্দরে যুক্ত হওয়া কিউজিসি ও আরটিজি দিয়ে অপারেশন চলছে।

গত ৭ মে এসব কনটেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট নিয়ে আসা ‘জেন হুয়া ১২’ জাহাজটি দুটি শক্তিশালী টাগবোটের সহায়তায় বিশেষ ব্যবস্থায় বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৫ নম্বর বার্থে আনা হয়।

বন্দরের শীর্ষ টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ার টেকের ক্যাপ্টেন তানভির বলেন, এনসিটির জন্য নতুন দুটি কিউজিসি ও তিনটি আরটিজি এসেছে। এ নিয়ে সিসিটিতে ৪টি, এনসিটিতে ১৪টি কিউজিসি যুক্ত হলো। এনসিটির ১ নম্বর জেটিতে ২টি, ২-৫ নম্বর জেটিতে ৩টি করে কিউজিসি বসবে। 

এ নিয়ে বন্দরের সিসিটি ও এনসিটিতে মোট আরটিজি হচ্ছে ৪৫টি। আধুনিক হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজনের ফলে বন্দরের সক্ষমতা বাড়বে বলে জানান ক্যাপ্টেন তানভির।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি