ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চলছে ৯ দিনব্যাপি বর্ণমালা প্রদর্শনী

প্রকাশিত : ১৯:৪০, ২০ ফেব্রুয়ারি ২০১৯

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চলছে ৯ দিনব্যাপি বর্ণমালা প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। যেখানে রয়েছে বাংলা,বাহ্মী,সংস্কৃত,বার্মী, হিন্দিসহ বিশ্বের বিভিন্ন দেশের অঞ্চলের সংগৃহীত বর্ণমালা।

বুধবার দুপুর ১২টায় চবি জাদুঘরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

উপাচার্য মাতৃভাষা বাংলা প্রতিষ্ঠায় ১৯৫২ সালের ২১ ফ্রেব্রুয়ারি জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, পৃথিবীর ইতিহাসে বাংলাদেশই একমাত্র দেশ যেখানে বাঙালিরা তাদের জীবন দিয়ে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেছে। আমাদের মাতৃভাষা বাংলাকে সঠিকভাবে হৃদয়ে ধারণ-লালন ও চর্চার মাধ্যমে সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করে বিশ্ব দরবারে সঠিকভাবে উপস্থাপন করতে পারলেই ভাষা শহীদদের প্রতি সত্যিকারের ভালোবাসা ও সম্মান প্রদর্শন পূর্ণতা পাবে।

চবি জাদুঘরের প্রদর্শন কর্মকর্তা জিয়া উদ্দিন চৌধুরী বলেন, প্রদর্শনীতে রয়েছে বাহ্মী, সংস্কৃত, বার্মী, হিন্দিসহ বিশ্বের বিভিন্ন দেশের অঞ্চলের বর্ণমালার সংগ্রহ। যা মহান বিজয় দিবস উপলক্ষে প্রদর্শনীর আয়োজন করেছি। এখান থেকে শিক্ষার্থীরা এসব বর্ণমালা সমূহের ধারণা পাবে।

অনুষ্ঠানে চবি জাদুঘরের পরিচালক প্রফেসর ড. ভূঁইয়া ইকবাল, চবি নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড.আমাতুল লায়লা জামান, চবি ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর মাইনুল হাসান চৌধুরীসহ শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি