ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নির্মাণ প্রক্রিয়া শুরু

প্রকাশিত : ১৯:০৪, ২৯ জানুয়ারি ২০১৯

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাজ শিগগিরই শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন উপাচার্য ডা. মো. ইসমাইল খান। তিনি বলেন, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজের প্রাথমিক প্রক্রিয়া চলমান। মূল স্থাপত্য নকশার কাজ সম্পন্ন হয়েছে। অতি দ্রুত পরবর্তী নির্মাণ প্রক্রিয়া শুরু হবে।

২০১৭ সালের মে মাসে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। প্রক্রিয়ার প্রথম ধাপ ছিল উপাচার্য নিয়োগ। সীতাকুন্ডের ফৌজদারহাট বিআইটিআইডি (বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস) ভবনে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় স্থাপন করা হয়। নতুন নির্মাণাধীন এই মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ করা হয়েছে ২৩.৯২ একর জমি। জমি বরাদ্দ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পালন করবে গণপূর্ত অধিদফতর।

নতুন নির্মিত হতে যাওয়া চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পুরোদমে শুরু হলে ২৬টি প্রতিষ্ঠান তদারকির দায়িত্ব নিবে। এর মধ্যে ৬টি সরকারি, ১০ বেসরকারি মেডিকেল কলেজ, ২টি ডেন্টাল, নার্সিং, টেকনোলজি, আয়ুর্বেদিক ও অপটোমেট্রিক টেকনোলজিস্ট চিকিৎসা প্রতিষ্ঠান থাকবে বলে জানা যায়। এসব প্রতিষ্ঠানগুলোতে যারা ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছে তারা চট্টগ্রাম মমেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা গ্রহণ করছেন। পাশাপাশি এসব প্রতিষ্ঠানের পরীক্ষা ও সনদ প্রদান করা হবে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে।

চট্টগ্রামে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠানসমূহকে সব প্রকার সাহায্য করতে সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে একুশে টেলিভিশন অনলাইনের কাছে দাবি করেছেন অধ্যাপক ডা. মো. ইসমাইল খান।

প্রসঙ্গত, ২০১৬ সালের শেষদিকে সংসদে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন পাস হয়।

আআ// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি